যুক্তরাষ্ট্র থেকে ৬৬ কোটি ২৭ লাখ টাকার চিনি কিনছে সরকার

চিনি
  © দ্য নিউজ ইন্টারন্যাশনাল

অভ্যন্তরীণ চাহিদা মেটাতে বাংলাদেশ সরকার সাড়ে ১২ হাজার মেট্রিক টন  চিনি এবং দুই লাখ ২০ মেট্রিক টন সার আমদানি করবে।

আজ বুধবার (১৭ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামারের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) ভার্চুয়াল একটি বৈঠকে এ সংক্রান্ত বেশ কয়েকটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাব অনুসারে, তার অধীনস্থ সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) মোট খরচে একটি আন্তর্জাতিক উন্মুক্ত টেন্ডার পদ্ধতির মাধ্যমে অ্যাকসেন্টুয়েট টেকনোলজি ইনকরপোরেশন, ইউএসএ (স্থানীয় এজেন্ট: ওএমসি লিমিটেড, ঢাকা) থেকে চিনি আমদানি করবে। এতে খরচসহ প্রতি কেজি চিনি ৮২ দশমিক ৮৫ টাকা হারে মোট  খরচ হবে ৬৬ কোটি ২৭ লাখ টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের বৈঠক সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করা মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, প্রস্তাবটি অনুমোদনের সময় বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা কোনো দেশ থেকে কোনো পণ্য আমদানি না করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়টি বৈঠকে আলোচনা করা হয়নি।

কমিটি শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক মোট ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার এবং ১০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানির জন্য দুটি পৃথক প্রস্তাব অনুমোদন করেছে।

এর মধ্যে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ১২০ দশমিক ০৩ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগযুক্ত দানাদার ইউরিয়া সংগ্রহ করা হবে। প্রতি মেট্রিকটন ৩৭১ দশমিক ২৫ ডলারে এবং আরও ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্রানুলার ইউরিয়া সার হবে এসআইসি-গ্রিন্টেন্ট কোম্পানি থেকে। সৌদি আরব ১০৬ দশমিক ২৫ কোটি টাকা এবং প্রতি মেট্রিক টনের  মূল্য ৩২৭ দশমিক ৩৩ মার্কিন ডলার।

বিসিআই টিএসপি  কমপ্লেক্স লিমিটেড, চট্টগ্রামের জন্য সান ইন্টারন্যাশনাল এফজেডই, ইউএই (স্থানীয় এজেন্ট: মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা) থেকে ৬০ দশমিক ৯৫ কোটি টাকায় ১০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড আমদানি করবে। প্রতি মেট্রিক টন অ্যাসিডের দাম হবে ৫৬৬ দশমিক ৫০ মার্কিন ডলার।

সিসিজিপি মোট এক লাখ ৬০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের সার আমদানির জন্য কৃষি মন্ত্রণালয় কর্তৃক স্থাপিত বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মোট ছয়টি প্রস্তাব অনুমোদন করেছে।


মন্তব্য