একের অধিক গাড়িতে গুণতে হবে বাড়তি কর, বাড়বে গাড়ির দাম

বাজেট
  © সংগৃৃহীত

একের অধিক প্রতিটি গাড়িতে সিসি অনুযায়ী ২৫ হাজার টাকা থেকে সাড়ে তিন লাখ টাকা বাড়তি কর দেওয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১ জুন) একাদশ জাতীয় সংসদের ২৩তম (বাজেট) অধিবেশনে এ প্রস্তাব করেন তিনি।

প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, একাধিক ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে ১৫০০ সিসি বা ৭৫ কিলোওয়াটের একটি ব্যক্তিগত গাড়ির জন্য নিয়মিত করের (২৫ হাজার টাকা) পাশাপাশি অতিরিক্ত আরও ২৫ হাজার টাকা কর দিতে হবে। অর্থাৎ কোনো ব্যক্তির ১৫০০ সিসির মধ্যে দুটি গাড়ি থাকলে, প্রথম গাড়ির জন্য ২৫ হাজার টাকা আর দ্বিতীয় গাড়ির জন্য ২৫ হাজার টাকার নিয়মিত করের পাশাপাশি পরিবেশ সারচার্জ বাবদ আরও ২৫ হাজার টাকা দিতে হবে। ফলে দ্বিতীয় গাড়ির ৫০ হাজার আর প্রথম গাড়ির ২৫ হাজার মিলে এক বছরে মোট কর হবে ৭৫ হাজার টাকা।

এ ক্ষেত্রে ব্যক্তিগতভাবে ব্যবহৃত কার ও এসইউভির মতো গাড়িকে বোঝানো হয়েছে। এ ছাড়া অন্য যেসব যানবাহন আছে, যেমন বাস, মিনিবাস, কোস্টার, প্রাইম মুভার, ট্রাক, লরি, ট্যাংকলরি, পিকআপ ভ্যান, হিউম্যান হলার, অটোরিকশা ও মোটরসাইকেল—এ–জাতীয় যানবাহনের ক্ষেত্রে অতিরিক্ত সারচার্জের এ নিয়ম প্রযোজ্য হবে না।

তবে অতিরিক্ত সিসির গাড়ি হলে পরিবেশ সারচার্জ বাবদ করভারেও পরিবর্তন আসবে। সেক্ষেত্রে ২০০০ সিসি বা ১০০ কিলোওয়াট পর্যন্ত ৫০ হাজার টাকা, ২৫০০ সিসি বা ১২৫ কিলোওয়াট পর্যন্ত ৭৫ হাজার টাকা, ৩০০০ সিসি বা ১৫০ কিলোওয়াট পর্যন্ত ১ লাখ ৫০ হাজার টাকা, ৩৫০০ সিসি বা ১৭৫ কিলোওয়াট পর্যন্ত ২ লাখ টাকা ও ৩৫০০ সিসি বা ১৭৫ কিলোওয়াটের বেশি যেকোনো গাড়িতে সাড়ে ৩ লাখ টাকা সারচার্জ দিতে হবে।

মূলত, বেশি জ্বালানি ব্যবহার হলে পরিবেশের ওপর তার বিরূপ প্রভাব পড়ে। আবার ডলার সংকটের কারণে জ্বালানি আমদানিতে সংকট রয়েছে। এ অবস্থায় একের বেশি গাড়ি নিরুৎসাহিত করতে আগামী ২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবেশ সারচার্জ আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।


মন্তব্য