প্রতিরক্ষা খাতে বরাদ্ধ বাড়ছে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকা

প্রতিরক্ষা
  © ফাইল ছবি

আগামী ২০২৩-’২৪ অর্থবছরের বাজেটে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জন্য ৪২ হাজার ৯৫ কোটি ৩৩ লাখ ৭৩ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৩-’২৪ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জন্য এ অর্থ বরাদ্দের প্রস্তাব করেন।

চলতি ২০২২-২৩ অর্থবছরে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জন্য ৪০ হাজার ৩শ’ ৬০ কোটি ২৮ লাখ ২৫ হাজার টাকা বরাদ্দ থাকলেও সংশোধিত বাজেটে এর পরিমাণ কমে গিয়ে ৩৬ হাজার ৬শ’ ৪৯ কোটি ৮৮ লাখ ৯৮ হাজার টাকায় দাঁড়িয়েছে। সে হসেবে গত বছরের তুলনায় প্রতিরক্ষা খাতে বরাদ্ধ বেড়েছে ৫ হাজার ৪ শত ৯৫ কোটি টাকা।

অপরদিকে সশস্ত্রবাহিনী বিভাগের জন্য ২০২৩-’২৪ অর্থবছরের বাজেটে ৪৫ কোটি ২৭ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

চলতি ২০২২-’২৩ অর্থবছরে এ বিভাগের জন্য বরাদ্দ রাখা হয় ৪৪ কোটি ৮৪ লাখ টাকা। সংশোধিত বাজেটে তা কমে ৩৭ কোটি ৪৩ লাখ ২৪ হাজার টাকায় দাঁড়িয়েছে। 

এর আগে, বৃহস্পতিবার বিকেল ৩টায় জাতীয় সংসদে ৭ লাখ ৬১ লাখ ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। এটি দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট।

আওয়ামী লীগের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’-এ বলা হয়েছে, দেশের নিরাপত্তা, সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষায় সশস্ত্র বাহিনীর সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিরক্ষা নীতিমালা প্রণয়ন করেছিলেন। সেই নীতিমালার ভিত্তিতে আওয়ামী লীগ সশস্ত্র বাহিনীকে সব বিতর্কের ঊর্ধ্বে রাখার যে নীতি নিয়েছিল, তা অব্যাহত রাখবে।

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস হবে আগামী ২৬ জুন। এর আগে ২৫ জুন ২০২৩-২৪ অর্থবছরের অর্থবিল পাস করা হবে। বাজেট কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।


মন্তব্য