০৫ জুন ২০২৩, ১৮:৩৯

আবার কবে চালু হবে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র, জানালো কর্তৃপক্ষ

দেশের সর্ববৃহৎ তাপ বিদ্যুৎ কেন্দ্র  © বিবিসি

কয়লার অভাবে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে গেল। সোমবার বেলা ১২টা ৪৫ মিনিটে দেশের বৃহত্তম এই তাপবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন পুরোপুরি বন্ধ হয়। ১৩২০ মেগাওয়াট পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায় আজ। 

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ডলার-সংকটে বিল বকেয়া থাকায় কয়লা সরবরাহ বন্ধ হয়ে গেছে দেশের সবচেয়ে বড় এই বিদ্যুৎকেন্দ্রের।

তবে কর্তৃপক্ষ বলছেন, নতুন করে কয়লা আমদানির জন্য এলসি খোলা হয়েছে। চলতি মাসের শেষ সপ্তাহে আসবে কয়লার জাহাজ। তখন আবার উৎপাদন শুরু হবে। নতুন করে কয়লা এলে চলতি মাসের শেষ নাগাদ বিদ্যুৎকেন্দ্রটি আবার উৎপাদনে ফিরতে পারে।

পায়রা বিদ্যুৎকেন্দ্রের মালিকানায় রয়েছে চীন ও বাংলাদেশের যৌথ উদ্যোগে গঠিত বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি (বিসিপিসি)। তিন বছর আগে উৎপাদনে আসে পায়রা বিদ্যুৎকেন্দ্র। তারপর এবারই প্রথম বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে গেল। এতে বাড়তে পারে লোডশেডিং।

দুটি ইউনিট মিলে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন সক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট। এর আগে কয়লা সংকটে গত ২৫ মে প্রথম ইউনিট বন্ধের ১০ দিনের মাথায় সোমবার দুপুর ১২টা ১০ মিনিটে বন্ধ হয় দ্বিতীয় ইউনিটও। এর ফলে আজ থেকে সাময়িক সময়ের জন্য পুরোপুরি বিদুৎ উৎপাদন বন্ধ হবে দেশের সর্ববৃহৎ এ বিদ্যুৎকেন্দ্রটিতে। এ কারণে দেখা দিতে পারে লোডশেডিং। এর প্রভাব পড়বে ঢাকা, খুলনা ও বরিশাল সহ সারাদেশে। 

তবে কর্তৃপক্ষ বলছেন, কয়লা আমদানির জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংক ১০০ মিলিয়ন ডলার সংস্থান করে দিয়েছে। কয়লা সরবরাহকারী নতুন প্রতিষ্ঠানের সাথে কথা হয়েছে। ইতোমধ্যে এলসি খোলা হয়েছে। চলতি মাসের শেষ সপ্তাহের মধ্যে প্রথম ৪০ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজ চলে আসবে। তখন আবারও চালু হবে বিদ্যুৎ কেন্দ্রটি।

বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কাছে এ বিদ্যুৎকেন্দ্রটির বর্তমান পাওনা প্রায় ৫ হাজার কোটি টাকা। ডলার সংকট থাকায় এলসি খোলা যাচ্ছিল না। আর এ কারণে কয়লা আমদানি সম্ভব হচ্ছে না।

এদিকে বিসিপিসির ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম জানান, বকেয়ার ১০ কোটি ডলার পরিশোধ করা হয়েছে। এতে পায়রা বিদ্যুৎকেন্দ্রের ওপর আস্থা রেখে কয়লা সরবরাহ শুরু করতে যাচ্ছে সরবরাহকারী প্রতিষ্ঠান। যত দ্রুত কয়লা আনা যায়, তার চেষ্টা চলছে।