০৭ অক্টোবর ২০২৩, ০৯:১৬

পেয়াজ-ব্রয়লারের দাম বেড়েছে, অজুহাত বৃষ্টি!

  © সংগৃৃহীত

দেশব্যাপী টানা বৃষ্টিপাতের প্রভাব পড়েছে রাজধানীর বাজারে। দাম বেড়েছে প্রায় প্রতিটি পণ্যেরই। সরকারি তদারকি ও অভিযান সত্ত্বেও কমাতো দূরের কথা বরং আরও এক দফা বেড়েছে পেঁয়াজের দাম। কোনো না কোনো অজুহাতে প্রতিনিয়ত দাম বাড়ায় ক্রেতা সাধারণের নাভিঃশ্বাস চরমে। 

সরবরাহ স্বাভাবিক থাকলেও বৃষ্টি হলেই অজুহাত বাড়ে বিক্রেতাদের। পণ্যের দাম চড়ে যায়। রাজধানীর বাজারগুলোয় একরকম নিয়ম হয়ে দাঁড়িয়েছে এটিই। গত দুই দিনের অব্যাহত বৃষ্টিপাত অগ্নিমূল্যের বাজারের উত্তাপ আরও বাড়িয়েছে। ক্রেতাদের জন্য তা মরার ওপর খাড়ার ঘা।

গেলো দুই-তিন সপ্তাহ কিছুটা স্বস্তি ছিলো ব্রয়লার মুরগিতে। কিন্তু একদিনেই লাফ দিয়ে দাম বেড়েছে কেজিতে ২০ টাকা। বিক্রি হচ্ছে দুইশ টাকায়। অজুহাত- বৃষ্টি। 

বাজারে এমন কোনো সবজি নেই, যেটি কেজিতে ন্যূনতম ২০ টাকা বাড়েনি। এখানে সরবরাহ ঘাটতির অজুহাত বিক্রেতাদের।

প্রায় এক মাস হতে চললো বাণিজ্য মন্ত্রণালয় পেঁয়াজের দর বেঁধে দিয়েছিল ৬৫ টাকা কেজি। কিন্তু এতোদিন বিক্রি হচ্ছিলে ৮০ থেকে ৮৫ টাকায়। এবার সরকারি নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আরও দশ টাকাবেড়ে বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকায়। কোথায় গিয়ে থামবে দ্রব্যমূল্যের পাগলা ঘোড়া- প্রশ্ন ক্রেতাদের।

মাছ খাওয়া এখন বিলাসিতা অনেকের জন্য। ইলিশপ্রেমী বাঙালির বাজারে গিয়ে চেয়ে দেখা ছাড়া উপায় নেই। এক কেজির ইলিশ কিনতে গুনতে হচ্ছে ১৮০০ থেকে ২০০০ টাকা। অন্য জাতের মাছও কেজিতে বেড়েছে ১০০ টাকা পর্যন্ত।

আগামী দিনগুলোতে দ্রব্যমূল্য পরিস্থিতি কোথায় গিয়ে পৌঁছায়, তা নিয়ে শঙ্কিত রাজধানীবাসী ক্রেতারা।