পায়রা বন্দরে প্রথমবারের মতো ভিড়ল এলপিজিবাহী জাহাজ

পায়রা বন্দর
  © সংগৃহীত

প্রথমবারের মতো পটুয়াখালীর পায়রা বন্দরে ভিড়েছে এলপিজিবাহী (তরল গ্যাস) মাদার ভেসেল। ৩৩০০ মেট্রিক টন তরল গ্যাস বহনকারী এই জাহাজটির নাম ‘এমভি বসুন্ধরা এলপিজি চাতকী’। 

গতকাল মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুর থেকে বন্দরের ইনার অ্যাংকোরেজে জাহাজটি থেকে গ্যাস খালাস কার্যক্রম শুরু হয়। বর্তমানে জাহাজটি থেকে লাইটার জাহাজের মাধ্যমে গ্যাস পাঠানো হচ্ছে ঢাকায়। 

বসুন্ধরা গ্রুপের এই জাহাজটি গত সোমবার দুপুরে বন্দেরর ইনার অ্যাংকোরেজে এসে পৌঁছায়। পায়রা বন্দর থেকে ঢাকা পর্যন্ত নৌ-পথের গভীরতা ৫.৬ মিটার থাকায় ও স্বল্প সময়ে পণ্য পৌঁছানোর কারণে এই জাহাজটি পায়রা বন্দর থেকে খালাস কার্যক্রম শুরু করে। এর আগে দুবাই থেকে চট্টগ্রাম বন্দর আসা একটি মাদার ভ্যাসেল থেকে গ্যাস নিয়ে পায়রা বন্দরে আসে এই জাহাজ। 

এমভি বসুন্ধরা এলপিজি চাতকী জাহাজের ক্যাপ্টেন ফরমান উল্লাহ আনসারী বলেন, গত সোমবার আমরা বসুন্ধরা গ্রুপের এই জাহাজটি বন্দেরর ইনারে নিয়ে আসি। পায়রা বন্দরের নৌ-পথের গভীরতা সাড়ে ৫ মিটার হওয়ায় আমাদের কোম্পানি  স্বল্প সময়ে ও কম খরচে গ্যাস ঢাকায় নিয়ে যেতে পারবে। ইতোমধ্যে আমাদের জাহাজের অর্ধেকের বেশি গ্যাস আনলোড করা হয়েছে।

পায়রা বন্দরের হারবার মাস্টার ক্যাপ্টেন শরীফুর রহমান বলেন, পায়রা বন্দর হচ্ছে দেশের প্রথম গভীরতম বন্দর। এই বন্দরে ২০১৬ সাল থেকে চলতি বছরের ১৩ ডিসেম্বর পর্যন্ত ২২৬৪ টি জাহাজ এসেছে। এই বন্দরটি অধুনিক ও স্মার্ট বন্দর হিসেবে দেশ ও বিদেশিদের কাছে পরিচিতি লাভ করেছে। প্রতি বছর এই বন্দরে জাহাজ আসার সংখ্যা বাড়ছে।


মন্তব্য