গ্যাসের মিটার ভাড়া দ্বিগুণ করার ব্যাখ্যা দিলো তিতাস

তিতাস গ্যাস
  © ফাইল ছবি

পূর্ব ঘোষণা ছাড়াই চলতি বছরের জানুয়ারি মাসে গ্যাসের প্রিপেইড মিটারের ভাড়া ১০০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা করে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (সংক্ষেপে তিতাস)। মিটার ভাড়া দ্বিগুণ করার পর থেকে গ্রাহকদের মধ্যে চলছে সমালোচনা। অবশেষে মিটার ভাড়া দ্বিগুণ করার ব্যাখ্যা দিয়েছে তিতাস।

আজ সোমবার (২৯ জানুয়ারি) এক সংবাদ বিবৃতিতে তিতাস গ্যাসের পক্ষ থেকে মিটার ভাড়া বাড়ানোর বিষয়ে ব্যাখ্যা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিটি প্রিপেইড মিটারের আয়ুষ্কাল ১০ বছর বিবেচনা করে এর মূল্য, স্থাপন, ওয়েব সিস্টেম, মিটার ও সার্ভার রক্ষণাবেক্ষণ খচরসহ প্রতিটি মিটারের মূল্য কম-বেশি ২৫ হাজার টাকায় দাঁড়ায়। তিতাস গ্যাস কোম্পানি ঋণ নিয়ে এসব মিটারের ব্যবস্থা করেছে। মিটারের পুরো দাম একসঙ্গে না নিয়ে গ্রাহকদের সুবিধার কথা বিবেচনায় নিয়ে মাসিক ভাড়া আদায়ের মাধ্যমে এই খাত সমন্বয় করা হচ্ছে।

আরও পড়ুন:- ঘোষণা ছাড়াই গ্যাসের মিটার ভাড়া দ্বিগুণ করলো তিতাস!

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত মোতাবেক পেট্রোবাংলার আওতাধীন সকল গ্যাস বিতরণ কোম্পানির আবাসিক প্রিপেইড মিটারের মাসিক ভাড়া ২০২৪ সালের জানুয়ারি থেকে ২০০ টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে তিতাস আরও দাবি করেছে, গ্রাহকদের সুবিধার্থে সরকার আবাসিক গ্যাসের মূল্য প্রতি ঘনমিটার মাত্র ১৮ টাকা পূর্ব থেকেই নির্ধারণ করেছে। অথচ ২০২৩ সালে দেশে উৎপাদিত গ্যাস ও আমদানিকৃত এলএনজি মিশ্রিত মূল্য গড়ে প্রতি ঘনমিটারে ১৮ টাকার চেয়ে অনেক বেশি। অর্থাৎ, আবাসিক খাতে প্রতি ঘনমিটার গ্যাসের বিপরীতে সরকারকে ভর্তুকি দিতে হচ্ছে। তাই আবাসিক খাতে গ্যাসের মূল্য বৃদ্ধির বিষয়টি অবান্তর।

এ বিষয়ে সবার সহযোগিতাও চেয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।


মন্তব্য


সর্বশেষ সংবাদ