৪০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করবে সরকার 

পেঁয়াজ
  © ফাইল ছবি

ভারত থেকে পেঁয়াজ নিয়ে ট্রেন আজ রাতেই ঢাকায় পৌঁছাবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, মোট ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ আসছে। কেজিপ্রতি ৪০ টাকা দরে এই পেঁয়াজ বিক্রি হবে। তবে ভারত থেকে চিনি আমদানির প্রয়োজনীয়তা নেই বলে ব্যবসায়ীরা মনে করায় আপাতত দেশটি থেকে চিনি আসবে না বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী। 

রোববার (৩১ মার্চ) দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত মনিটরিং কমিটির নবম বৈঠক শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে চালের দাম বেড়েছে ২৫ শতাংশ, অথচ আমাদের চালের বাজার স্থিতিশীল আছে।তেল, চিনির পর্যাপ্ত সরবরাহ থাকায় বেশিরভাগ পণ্যের দাম কমেছে। ঈদের আগ পর্যন্ত বাজার এরকম স্থিতিশীল থাকবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, আন্তর্জাতিক পরিস্থিতি যাই হোক না কেন আমাদের তেল, চিনির পর্যাপ্ত সরবরাহ আছে। কৃষিপণ্যের দাম যৌক্তিক পর্যায়ে চলে এসেছে। পাশাপাশি, টিসিবির মাধ্যমে যেসব পণ্য দেয়া হয়েছে সেটার প্রভাব বাজারে পড়েছে।

বাজার পরিস্থিতি নিয়ে নিজের সন্তুষ্টির কথা জানিয়ে টিটু বলেন, জিনিসপত্রের দাম আগের চেয়ে অনেকটা কমে এসেছে।  ১৪ জানুয়ারী দায়িত্ব নেয়ার পর থেকে থেকে আজ পর্যন্ত সব পণ্যের দামই কমতির দিকে। বাণিজ্য প্রতিমন্ত্রী হিসেবে এজন্য আমি সন্তুষ্ট। পহেলা রমজান থেকে এ পর্যন্ত অনেক পণ্যের দাম কমে গেছে। এটার তালিকা এবং হিসাব বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে আছে। আমরা হিসেব দেখেই বলছি যে সব জিনিসের দামই কমে গেছে।

দাম কমেনি সাংবাদিকদের এমন প্রশ্নে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন,  দাম কমার তালিকা আমরা দিয়েছি। এটা ব্যাখ্যা করার দায়িত্ব সাংবাদিকদের, আমাদের না।

এ সময় পহেলা বৈশাখ থেকে সরু ও মোটা চাল হিসেবে জাত অনুযায়ী চাল বিক্রি করা হবে বলেও জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।


মন্তব্য