বিকালে বসছে সংসদ অধিবেশন, কাল বাজেট পেশ

বাজেট
  © ফাইল ছবি

চলতি বছরের বাজেট অধিবেশন আজ বুধবার শুরু হচ্ছে। এদিন বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন বসবে। পরদিন বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট পেশ করবেন। আগামী ৩০ জুলাই বাজেট পাশ হতে পারে। এর আগে ১০ জুন সোমবার চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের সম্পূরক বাজেট পাশ হওয়ার কথা রয়েছে। জাতীয় সংসদের একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে ২০ মে এ অধিবেশন আহ্বান করেন। দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন ২ তারিখ থেকে শুরু হয়ে ৯ মে শেষ হয়। ওই অধিবেশনে একটি বিল পাশ হয়েছে। এর আগে গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এরপর ৩০ জানুয়ারি বসে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের এবং নতুন সংসদের প্রথম অধিবেশন। ওই অধিবেশনের প্রথম দিন সংবিধানের রীতি মেনে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে তার এই ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নেন সরকার এবং বিরোধী দলের সংসদ সদস্যরা। 

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, অধিবেশনের শুরুতে সভাপতি শোক প্রস্তাব, সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচন এবং সম্প্রতি ভারতে নিহত হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিমের ওপর শোক প্রস্তাব নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। এরপরই রেওয়াজ অনুযায়ী অধিবেশন মুলতবি হবে। এছাড়া অধিবেশন শুরু হওয়ার আগে কার্য উপদেষ্টার বৈঠক বসবে বিকাল ৩টায়। বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলের নেতা জিএম কাদেরসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই বৈঠকে নির্ধারণ করা হবে বাজেট অধিবেশন কতদিন চলবে।

সূত্র জানায়, এবারের বাজেট অধিবেশন চলতি দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন। এ অধিবেশনেই ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য প্রায় ৮ লাখ কোটি টাকার বাজেট উত্থাপনের প্রস্তুতি চলছে। এটি হবে বর্তমানে অর্থমন্ত্রীর দায়িত্বে থাকা সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট। সংসদ সচিবালয় ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। দীর্ঘ বক্তৃতার রীতি বাদ দিয়ে এবার তিনি বাজেটের সংক্ষিপ্ত অংশটুকু পাঠ করে শোনাবেন। বাকিটুকু ডিজিটাল পদ্ধতিতে সংসদ সদস্যদের সামনে তুলে ধরা হবে।

জানা গেছে, চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট বাস্তবায়নাধীন। এর মধ্যে পরিচালনসহ অন্যান্য ব্যয় ৪ লাখ ৯৮ হাজার ৭৮৫ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির ব্যয় ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা। আগামী ২০২৪-২০২৫ অর্থবছরে ৭ লাখ ৯০ হাজার কোটি টাকার কিছু বেশি ব্যয় বরাদ্দ রেখে বাজেট পরিকল্পনা সাজানো হচ্ছে।


মন্তব্য