সুখবর নেই রপ্তানি আয়ে; মে মাসে কমেছে ১৬ শতাংশ

রপ্তানি
  © ফাইল ছবি

সুখবর নেই রপ্তানি আয়ে। গত মে মাসে রপ্তানি আয় কমেছে ১৬ শতাংশ। পণ্য রপ্তানি থেকে মে মাসে আয় হয়েছে ৪.০৭ বিলিয়ন ডলার, যা গত বছরের তুলনায় ১৬.০৬ শতাংশ কম। গত বছরের মে মাসে আয় হয়েছিল ৪.৮৪ বিলিয়ন ডলার।

এদিকে তৈরি পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি কমে যাওয়ায় টান পড়েছে মোট রপ্তানিতে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের এগার মাসে রপ্তানি থেকে আয় হয়েছে ৫০ দশমিক ৫২ বিলিয়ন ডলার বা পাঁচ হাজার ৫২ কোটি ৭২ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৫ লাখ ৯১ হাজার ১৬৯ কোটি টাকা (ডলারের সর্বশেষ দাম ১১৭ টাকা হিসাবে)।  

আজ বুধবার (৫ জুন) এ তথ্য প্রকাশ করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

দেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাক। যা মোট রপ্তানির প্রায় ৮৫ ভাগ। তৈরি পোশাক রপ্তানি কমলে মোট রপ্তানি কমে আসে। মে মাস শেষে এমন চিত্রই উঠে এসেছে।

তথ্য বলছে, ১১ মাসে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৪২ দশমিক ৬৩ বিলিয়ন মার্কিন ডলার বা চার হাজার ২৬৩ কোটি ৭০ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। মে শেষে প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ২ দশমিক ৮৬ শতাংশ; আগের মাসে প্রবৃদ্ধি ছিল প্রায় ৫ শতাংশ। তৈরি পোশাক রপ্তানিতে ২ শতাংশ প্রবৃদ্ধি কমেছে, যা মোট রপ্তানিতে প্রভাব ফেলেছে।  

পণ্য রপ্তানিতে আগের মাসের ধারাতে থাকা রপ্তানি পণ্যগুলোর মধ্যে কৃষি ও কৃষিজাতপণ্য রপ্তানি হয়েছে ৭৮২ দশমিক ১৯ মিলিয়ন ডলার; ফুটওয়্যার ৪৩৩ দশমিক ৫৩ মিলিয়ন ডলার এবং প্লাস্টিক ও প্লাস্টিক পণ্য ১৯১ মিলিয়ন ডলার।

নেতিবাচক প্রবৃদ্ধিতে থাকা উল্লেখযোগ্য পণ্যগুলো মধ্যে হিমায়িত মৎস্য ৩৯৯ মিলিয়ন ডলার; চামড়া ও চামড়াজাত পণ্য এক হাজার ১২০ মিলিয়ন ডলার; পাট ও পাটজাত পণ্য ৮৪৮ দশমিক ৬ মিলিয়ন ডলার; হোম টেক্সটাইল এক হাজার ২৫ মিলিয়ন ডলার এবং ইঞ্জিনিয়ারিং প্রডাক্ট ৫১৯ মিলিয়ন ডলার।  

রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের কারণে তৈরি পোশাক বাজার যেসব দেশ সেগুলোতে মন্দা চলছে। চলছে উচ্চ মূল্যস্ফীতি। যার কারণে সেখানকার মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে। যে কারণে কেনা-কাটা কমিয়েছেন তারা। এর ফলে রপ্তানি কমেছে বলে মনে করেন তৈরি পোশাক প্রুস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল।

তিনি বাংলানিউজকে বলেন, তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে আমাদের উদ্যোক্তাদের পক্ষে কোনো ঘাটতি নেই। আমাদের সক্ষমতা আছে, রপ্তানির ক্ষেত্রেও কোন সমস্যা নেই।


মন্তব্য


সর্বশেষ সংবাদ