কৃষিতে বরাদ্দ কমলো ৬ হাজার কোটি টাকার বেশি

বাজেট
  © ফাইল ছবি

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট সংসদে ঘোষণা করা হয়েছে। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানকে সামনে রেখে ২০২৪-২৫ অর্থবছরে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। এতে কৃষি মন্ত্রণালয়ের মোট বরাদ্দ কমেছে ৬ হাজার ৬১ কোটি টাকা।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রস্তাবিত বাজেট পেশ করেন।

জানা গেছে, ২০২৪-২৫ অর্থবছরের কৃষি মন্ত্রণালয়ে মোট ২৭ হাজার ২১৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে ছিল ৩৩ হাজার ২৭৫ কোটি টাকা। সে হিসাবে আগামী বাজেটে কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দ উল্লেখযোগ্য পরিমাণে কমানো হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দ এ অর্থের সিংহভাগ খরচ হবে পরিচালন ব্যয়ে। আগামী বাজেটে এ মন্ত্রণালয়ের পরিচালন ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৭৯০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের বাজেটে ছিল ২৮ হাজার ৬৮১ কোটি টাকা।

অন্যদিকে মন্ত্রণালয়ের উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৪২৪ কোটি টাকা, যা চলতি অর্থবছরের বাজেটে ছিল ৪ হাজার ৫৯৪ কোটি টাকা।

২০২৩-২৪ অর্থবছরের চেয়ে এবারের (২০২৪-২৫) বাজেটের আকার বাড়ছে ৪ দশমিক ৬ শতাংশ। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা, যা গত অর্থবছরের তুলনায় প্রায় ৪১ হাজার কোটি টাকা বেশি। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরে ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা।


মন্তব্য