স্বর্ণের ভরি ১ লাখ ১৫ হাজার ৮৮২ টাকা

স্বর্ণের
  © ফাইল ছবি

ভরিপ্রতি ১ হাজার ২৯৫ টাকা কমিয়ে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। নতুন দর অনুযায়ী, ভালো মানের (২২ ক্যারেট) এক ভরী স্বর্ণ কিনতে গুণতে হবে ১ লাখ ১৫ হাজার ৮৮২ টাকা। শনিবার (৮ জুন) নতুন এই দাম ঘোষণা করে বাজুস। যা রোববার (৯ জুন) থেকে কার্যকর হবে।

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

সবশেষ গত ২৫ মে ভরিপ্রতি স্বর্ণের দাম এক হাজার ২৮৩ টাকা ক‌মি‌য়ে ১ লাখ ১৭ হাজার ১৭৭ টাকা নির্ধারণ করা হয়েছিল। তার আগে এক ভরি স্বর্ণের দাম ছিল ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা।

নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম পড়বে ১ লাখ ১৫ হাজার ৮৮২ টাকা। পাশাপাশি ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ১ লাখ ১০ হাজার ৬১০ টাকা, ১৮ ক্যারেটের ৯৪ হাজার ৮১৬ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৭৮ হাজার ৩৮২ টাকা।

তবে স্বর্ণের দাম কমানো হলেও অপরিবর্তিত রয়েছে রুপার দাম। বর্তমানে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম নির্ধারিত রয়েছে ২ হাজার ১০০ টাকা। পাশাপাশি ২১ ক্যারেটের প্রতি ভরি রুপা ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি রুপার দাম নির্ধারিত রয়েছে ১ হাজার ২৮৩ টাকা।


মন্তব্য