দক্ষিণ কোরিয়া থেকে ১১৭৫ কোটি টাকা ঋণ পেতে যাচ্ছে বাংলাদেশ

দক্ষিণ কোরিয়া
  © ফাইল ছবি

বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ার সম্পর্ক দীর্ঘদিনের। বাংলাদেশের উন্নয়ন সহযোগী দেশগুলোর মধ্যে রয়েছে অর্থনৈতিকভাবে শক্তিশালী এই দেশটি। দক্ষিণ কোরিয়ার কাছ থেকে ১ হাজার ১৭৫ কোটি টাকা ঋণ পেতে যাচ্ছে বাংলাদেশ সরকার। সামাজিক সুরক্ষা টেকসই ও জোরদার এবং কাজের পরিধি বাড়ানোর লক্ষ্যে এ ঋণ নিতে যাচ্ছে সরকার।

আজ সোমবার (২৪ জুন) অর্থনৈতিক সম্পর্ক বিভাগে বাংলাদেশ সরকার এবং কোরিয়া এক্সিম ব্যাংকের মধ্যে এ সংক্রান্ত ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে। ইআরডির অতিরিক্ত সচিব মিরানা মাহরুখ এবং কোরিয়া এক্সিম ব্যাংকের নির্বাহী পরিচালক হওয়াং কিওয়াইওন ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন।

জানা গেছে, দ্বিতীয় স্ট্রেনদেনিং সোশ্যাল রেজিলেন্স প্রোগ্রামের আওতায় ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে কোরিয়া। প্রতি ডলারের মূল্যমান ১১৭ টাকা ৫১ পয়সা ধরে বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ দাঁড়ায় এক হাজার ১৭৫ কোটি টাকা।

উল্লেখ্য, কোরিয়া সরকার ১৯৯৩ সাল থেকে কোরিয়া এক্সিম ব্যাংকের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন অগ্রাধিকার উন্নয়ন প্রকল্পে নমনীয় ঋণ সহায়তা দিয়ে আসছে। এ ঋণচুক্তির আওতায়ও নমনীয় সুদে ঋণ দেওয়া হবে। যার বার্ষিক সুদের হার মাত্র ১ শতাংশ এবং ঋণ পরিশোধকাল মোট ২৫ বছর।


মন্তব্য