শেষ হলো ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

বিসিএস
  © ফাইল ছবি

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শেষ হয়েছে। শুক্রবার সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়েছে। দুপুর ১২টায় শেষ হয়েছে পরীক্ষা। 

২০০ নম্বরের এ পরীক্ষা ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 

এবার পরীক্ষার্থীদের উদ্দেশে কঠোর নির্দেশনা ছিল। এর মধ্যে ছিল-যদি কোনো চাকরিপ্রার্থী পরীক্ষার সময় পাশের কারো উত্তরপত্র দেখার চেষ্টা করেন, তাহলে তার পরীক্ষা বাতিল হবে। এমনকি ঘাড় ঘোরালেই তার খাতা কেড়ে নেওয়া হবে। এ ছাড়া বিসিএসের কেন্দ্র পরিচালনার জন্য পরীক্ষা কেন্দ্রের ভেতর ও বাইরে আইন-শৃঙ্খলা রক্ষার্থে ও কন্ট্রোলরুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছিল সরকার।

৪৫তম বিসিএসে আবেদন করেছেন তিন লাখ ৪৬ হাজার প্রার্থী। এ বিসিএসের মাধ্যমে ক্যাডার পদে মোট দুই হাজার ৩০৯ জন ও নন-ক্যাডার পদে নেওয়া হবে এক হাজার ২২ জনকে।

৪৫তম বিসিএসে সবচেয়ে বেশি নিয়োগ হবে স্বাস্থ্য ক্যাডারে সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জন। এরপর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে পিএসসি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ