পা দিয়ে এসএসসি পরীক্ষা দিচ্ছে কলি রানী

এসএসসি
  © সংগৃৃহীত

জন্ম থেকে শারীরিক প্রতিবন্ধী কলি রানী। তবুও থেমে নেই লেখাপড়া। কলি যখন তৃতীয় শ্রেণির ছাত্রী, তখন তার পিতা মনোরঞ্জন রায় মারা যান। মায়ের সহযোগিতা আর প্রতিবন্ধকতাকে জয় করে পড়ালেখা চালিয়ে যাচ্ছে। স্বপ্নপূরণের আশায় পা দিয়ে লিখে চলতি বছর অংশ নিয়েছে এসএসসি পরীক্ষায়।

কলি উপজেলার গদাই গ্রামের ঝুপালী রানীর মেয়ে। সে এবার কাউনিয়া বালিকা দ্বিমুখী উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানবিভাগ থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছে। শুধু তাই নয়, পা দিয়ে চালাতে পারে কম্পিউটার ও মোবাইল ফোন। চিকিৎসক হয়ে সেবা করতে চায় কলি। তার মায়েরও একই স্বপ্ন। এ জন্য সব প্রতিবন্ধকতাকে জয় করতে চায় সে।

পরীক্ষা কেন্দ্রের সংশ্লিষ্টরা বলছেন, নিয়ম অনুযায়ী সব সুবিধা পাচ্ছে কলি রানী। পঞ্চম শ্রেণিতে পা  দিয়ে  লিখে  ‘এ’ গ্রেড পেয়েছিল কলি। এবারও সে ভালো ফল করবে বলে আশা তাদের।

যা বলছেন কলির মা ঝুপালী রানী জানান, জন্ম থেকেই তার মেয়ের হাতের আঙুল নেই। হাত বাঁকা ও ছোট। তাই হাত দিয়ে কলম ধরতে পারে না। মেয়ের অদম্য ইচ্ছাশক্তি ও দৃঢ় মনোবল দিয়ে ডান পা দিয়ে লেখা শুরু করে। এভাবে দ্রুতগতিতে লেখার কৌশল আয়ত্ব করে সে।

বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোজাম্মেল হক জানান, কলি কখনো ক্লাস ফাঁকি দেয়নি। নিয়মিত ক্লাস করেছে এবং সবার সঙ্গে ভালো ব্যবহার করত। ছাত্রী হিসেবে সে বেশ ভালো। আশা করি এবারও সে ভালো করবে।


মন্তব্য