আইইএলটিএস ছাড়াই ইউরোপের বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ!

উচ্চশিক্ষা
রেক্সহ্যাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন অনেকেই দেখেন। কিন্তু এই পথে বাধা হয়ে দাঁড়ায় ইংরেজি ভাষায় ভালো দখল না থাকার। তবে যারা উচ্চশিক্ষা গ্রহণের জন্য প্রস্তুতি এবং প্রক্রিয়া দুইটিই শুরু করেছেন কিন্তু ইংরেজি ভাষায় দক্ষতার প্রমাণে আইইএলটিএস নিয়ে হয়তো পিছিয়ে পড়েছেন তাদের জন্য নতুন সুযোগ তৈরি হয়েছে। 

ইউরোপের শিক্ষার্থীদের পছন্দের অন্যতম দেশ যুক্তরাজ্যের রেক্সহ্যাম বিশ্ববিদ্যালয় দিচ্ছে সেই সুযোগ। এই বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর অধ্যয়নের জন্য লাগবে না কোন ধরনের আইইএলটিএস। শুধু এমওআই দিয়েই আবেদন করা যাবে। 

১৮৮৭ সালে প্রতিষ্ঠিত হয়ে ২০০৮ সালে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পায় যুক্তরাজ্যের অন্যতম এই প্রতিষ্ঠানটি। বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট প্রোগ্রাম। যোগ্য অনুষদ সদস্যদের দ্বারা শিক্ষার্থীদের পড়ানো হয়। রেক্সহ্যাম বিশ্ববিদ্যালয় একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয় যেটি রেক্সহ্যাম সিটিতে অবস্থিত।

এক্ষেত্রে যারা বিদেশে পড়াশোনা করে ক্যারিয়ার গড়তে স্বপ্ন পূরণ করতে চান তাদের সহযোগিতায় সর্বদা নিয়োজিত রয়েছে কিছু প্রতিষ্ঠান। সেই সব প্রতিষ্ঠান বিদেশে পড়াশোনা করার জন্য প্রতিটি পদক্ষেপে সহায়তা ও বিভিন্ন পরামর্শ দিয়ে থাকে। 

এমন একটি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ পরামর্শদাতাদের নানান পরামর্শ ও দিকনির্দেশনা পেতে এখানে ক্লিক করে  ফর্মটি পূরণ করুন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ