জাপানে জলবায়ু পরিবর্তন বিষয়ক সেমিনারে বক্তৃতা করবেন ঢাবি ভিসি

মাকসুদ কামাল
  © ফাইল ছবি

জাপানে ১৭৪তম জেএএসআইডি কানসাই সেমিনার শুরু হতে যাচ্ছে আগামী ২০ এপ্রিল। দেশটির কোবে ইউনিভার্সিটির গ্রাজুয়েট স্কুল অব ইন্টারন্যাশনাল কোঅপারেশন স্টাডিজের প্রধান কনফারেন্স রুমে বেলা একটা থেকে তিনটা পর্যন্ত অনুষ্ঠিত হবে এই সেমিনার। 

'ক্লাইমেট চেঞ্জ এণ্ড ভালনারেবিলিটি অ্যাসেসমেন্ট ইন বাংলাদেশ' (বাংলাদেশে জলবায়ু পরিবর্তন এবং দুর্বলতা মূল্যায়ন) বিষয়ক এই সেমিনারে বক্তব্য রাখবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল।

এর আগে মঙ্গলবার (১৬ এপ্রিল) ১১ দিনের সরকারি সফরে জাপানের উদ্দেশ্যে তিনি ঢাকা ত্যাগ করেন। জাপানের কোবে বিশ্ববিদ্যালয়, কিউশু বিশ্ববিদ্যালয় এবং এহিমি বিশ্ববিদ্যালয়-এর আমন্ত্রণে তিনি এই সফর করছেন।

সেমিনারে অংশগ্রহণ ছাড়াও তিনি কোবে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এসময় উপাচার্য পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কোবে বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম জোরদার এবং শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময় নিয়ে মতবিনিময় করবেন। এছাড়া, উপাচার্য গ্রেট হানশিন-আওয়াজি আর্থকুয়েক মেমোরিয়াল ডিজাস্টার রিডাকশন এন্ড হিউম্যান রিনোভেশন ইনস্টিটিউশন পরিদর্শন করবেন এবং এর কর্তৃপক্ষের সঙ্গে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর ব্যাপারে মতবিনিময় করবেন।

এই সফরে উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল কিউশু বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের সাঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। এসময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কিউশু বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক শিক্ষা, গবেষণা, উদ্ভাবন, সাংস্কৃতিক বিনিময়সহ অন্যান্য কার্যক্রম আরও জোরদার করার ব্যাপারে তাঁর সাথে আলোচনা করবেন। এই সফরে উপাচার্য কিউশু বিশ্ববিদ্যালয়ের বোর্ড মিটিংসহ বিভিন্ন উচ্চ-পর্যায়ের বৈঠক ও কর্মসূচিতে অংশগ্রহণ এবং পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে মতবিনিময় করবেন।

এছাড়াও তিনি এহেমি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে সাক্ষাৎ করবেন। এসময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এহেমি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে মতবিনিময় করবেন।

উল্লেখ্য, উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে ১৫ অক্টোবর, ২০২৩ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে  নিয়োগ পান।

ড. মাকসুদ কামাল বিশ্বখ্যাত University College London, UK-তে visiting professor হিসেবে এপ্রিল ২০২২ থেকে মার্চ ২০২৭ পর্যন্ত নিয়োগ লাভ করেছেন। তিনি এই বিশ্ববিদ্যালয়ের Institute for Risk and Disaster Reduction (IRDR)-এর সাথে দীর্ঘদিন ধরে সম্পৃক্ত থেকে কাজ করে আসছেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল আগামী ২৬ এপ্রিল দেশে ফিরবেন।


মন্তব্য