বিদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ইউনিভার্সিটি কলেজ লন্ডন; বছরে পাবেন ১৫ হাজার ইউরো

উচ্চশিক্ষা
  © ফাইল ছবি

উচ্চশিক্ষার জন্য বিদেশ যেতে ইচ্ছুকদের জন্য সুখবর। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডন গ্লোবাল মাস্টার্স স্কলারশিপ ২০২৪-২৫-এ আন্তর্জাতিক শিক্ষার্থীদের পড়ার সুযোগ দিচ্ছে।

বিশ্ববিদ্যালয়টি নির্দিষ্ট পরিমাণ টিউশন ফি মওকুফ করার পাশাপাশি অধ্যয়নের সময় অন্যান্য সুবিধা প্রদান করবে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন  বিভিন্ন সাংস্কৃতিক ও ধর্মীয় প্রেক্ষাপট থেকে আসা শিক্ষার্থীদের নিয়ে একটি সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় কমিউনিটি তৈরি করে শিক্ষার্থীদের মধ্যে সহযোগিতা, সম্প্রীতির সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে। স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় প্রবেশযোগ্যতা প্রসারিত করে। শিক্ষাগত স্বপ্ন অর্জনের সমান সুযোগ নিশ্চিত করে এবং শিক্ষকদের মধ্যে অন্তর্ভুক্তি, বৈচিত্র্য ও সমতা প্রচার করে। 

স্কলারশিপের সুযোগ-সুবিধা : স্কলারশিপপ্রাপ্ত শিক্ষার্থীরা বছরে ১৫ হাজার ইউরো অনুদান পাবে। বিশ্বের শীর্ষস্থানীয় গবেষণা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন এবং উচ্চমানের শিক্ষা অর্জনের সুযোগ থাকছে। বৈচিত্র্যময় ইন্টারন্যাশনাল শিক্ষার্থী ও শিক্ষক কমিউনিটির অংশ হওয়ার সুযোগ রয়েছে। অধ্যয়ন এবং ভবিষ্যতের কর্মজীবনে সফল হতে সাহায্য করার জন্য বিভিন্ন একাডেমিক এবং ব্যক্তিগত সহায়তা পরিষেবা পাওয়া যাবে। 

স্কলারশিপটি শুধু এক বছরের জন্য প্রযোজ্য। তবে ফুল-টাইম প্রোগ্রামের সময়সীমা দুই বছর হলে প্রতি বছর স্কলারশিপের ৫০ শতাংশ প্রদান করা হবে। ইউনিভার্সিটি কলেজ লন্ডন গ্লোবাল মাস্টার্স স্কলারশিপ অন্যান্য স্কলারশিপ, স্টুডেন্টশিপ, পুরষ্কার বা বার্সারির পাশাপাশি দেওয়া হতে পারে। শিক্ষার্থীর প্রাপ্ত অন্যান্য তহবিলের মোট মূল্যের ওপর নির্ভর করে পুরস্কারের পরিমাণ সামঞ্জস্য করা যেতে পারে। 

আর্থিক প্রয়োজনের ভিত্তিতে এবং শিক্ষার্থী তহবিল অফিসের সুপারিশের ভিত্তিতে স্কলারশিপ প্রদান করা হয়। গ্লোবাল মাস্টার্স স্কলারশিপ পাওয়ার আগে বা পরে কোনো তহবিল পেলে শিক্ষার্থীদের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের শিক্ষার্থী তহবিল অফিসকে বাধ্যতামূলকভাবে জানাতে হবে। এটি পেলে প্রথমে টিউশন ফি মওকুফ করা হয়, তারপর অন্যান্য খরচের জন্য তিন কিস্তিতে বাকি অর্থ প্রদান করা হয়। 

আবেদনের যোগ্যতা : যুক্তরাজ্যের বাইরের যেকোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। যুক্তরাজ্যে আসার খরচ বহনের সক্ষমতা থাকতে হবে। নিন্মআয়ের পরিবার থেকে আসতে হবে। আবেদনকারীদের ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের মাস্টার্স প্রোগ্রামের জন্য নির্বাচিত হতে হবে। আবেদনকারী যে প্রোগ্রামে আবেদন করছে, তার জন্য ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একাডেমিক এবং ইংরেজি ভাষার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র : পূরণকৃত স্কলারশিপের আবেদনপত্র, সিভি, ইউনিভার্সিটি কলেজ লন্ডনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য আপনার অনুপ্রেরণা এবং কীভাবে বৃত্তি আপনার একাডেমিক এবং পেশাদার লক্ষ্যকে সমর্থন করবে তার একটি ব্যক্তিগত বিবৃতি, পূর্ববর্তী গবেষণার অফিসিয়াল কপি, ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণ। 

আবেদনের শেষ সময় : গ্লোবাল মাস্টার্স স্কলারশিপ ২০২৪-২৫ এর জন্য আবেদন করার সময়সীমা ৭ মে ২০২৪।

স্কলারশিপের জন্য আবেদন করবেন যেভাবে : স্কলারশিপে আবেদন করার জন্য আপনাকে ইউনিভার্সিটি কলেজ লন্ডনের আবেদনপত্র পূরণ করতে হবে। এজন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

আবেদন শুরু করার আগে যোগ্যতার মানদণ্ড এবং প্রয়োজনীয় আবেদনের নথি আছে কিনা দেখতে হবে। সময়সীমার মধ্যে সকল নথি অনলাইনে জমা দিতে হবে। তারপর ইমেইলের মাধ্যমে আবেদন গ্রহণযোগ্যতা সম্পর্কে জানানো হবে। 


মন্তব্য