টাইমস হায়ার এডুকেশন র‍্যাঙ্কিং

এশিয়ার সেরা ৩০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নাম নেই বাংলাদেশের

র‍্যাঙ্কিং
  © ফাইল ছবি

প্রতিবছর সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন। এরই ধারাবাহিকতায় এশিয়া মহাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করেছে সংস্থাটি। তবে হতাশ হওয়ার বিষয় হলো এই তালিকার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যেও জায়গা পায়নি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে ওয়েবসাইটে ‘এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৪’ প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন। এবার এশিয়ার ৩১ দেশের ৭৩৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে এ র‌্যাঙ্কিং করা হয়েছে।

প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, র‍্যাঙ্কিংয়ের ৩০১তম অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ৩৫০তম অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অবস্থান ৪০১-৫০০ এর মধ্যে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) রয়েছে ৩৫১-৪০০ এর মধ্যে।

গতবার ১৫টি স্থান পেলেও এবারের তালিকায় বাংলাদেশের ২১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। ৪০১-৫০০ এর মধ্যে অবস্থান করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়। আর ৫০১-৬০০ এর মধ্যে অবস্থান করছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। তালিকায় আরও ১২টি বিশ্ববিদ্যালয়ের স্থান হলেও তাদের র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়নি।

প্রসঙ্গত, গত বছর এ তালিকায় ১৮৬তম স্থানে অবস্থানে ছিল ঢাবি। আর ১৯২তম স্থান অর্জন করেছিল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। কিন্তু এবার ঢাবি ও নর্থ সাউথের র‌্যাঙ্কিংয়ে পতন হয়েছে।

উল্লেখ্য, টানা চতুর্থবারের মতো র‌্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় চীনের সিংহুয়া এবং পিকিং বিশ্ববিদ্যালয়। চীনের পাঁচটি, হংকং ও সিঙ্গাপুরের দুটি করে এবং জাপানের একটি বিশ্ববিদ্যালয় সেরা দশের মধ্যে রয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ