বিদেশী শিক্ষার্থীদের জন্য ভিসানীতি আরও কঠোর করেছে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া
  © ফাইল ছবি

অস্ট্রেলিয়ায় পড়তে যাওয়া শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ। বিদেশি শিক্ষার্থীদের জন্য ভিসানীতি আরও কঠোর করছে অস্ট্রেলিয়ার সরকার। আগামী শুক্রবার (১০ মে) থেকে স্টুডেন্ট ভিসার নিয়ম আরও কঠোর করছে দেশটি।

আজ বুধবার (৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, রেকর্ড অভিবাসী আগমনের কারণে সুডেন্ট ভিসার ক্ষেত্রে সর্বনিম্ন সঞ্চয়ের পরিমাণ আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। যা শুক্রবার (১০ মে) থেকে কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন নিয়মে অস্ট্রেলিয়ার ভিসা আবেদনের ক্ষেত্রে ভিন্ন দেশের শিক্ষার্থীদের এবার থেকে কমপক্ষে ২৯ হাজার ৭১০ অস্ট্রেলিয়ান ডলার (১৯ হাজার ৫৭৬ মার্কিন ডলার) সঞ্চয়ের প্রমাণ দেখাতে হবে। একই কারণে গত বছরের অক্টোবরে এই সঞ্চয়ের পরিমাণ ২১ হাজার ৪১ অস্ট্রেলিয়ান ডলার থেকে বাড়িয়ে ২৪ হাজার ৫০৫ ডলার করা হয়েছিল।

এর আগে, অভিবাসনের মাত্রা কমিয়ে আনতে চলতি বছরের ২৩ মার্চ থেকে অস্ট্রেলিয়ায় স্টুডেন্ট ও গ্রাজুয়েট ভিসা প্রদানের ক্ষেত্রে ইংরেজি ভাষায় দক্ষতার স্কোর আরও বাড়ানোর নিয়ম করা হয়। সেই সঙ্গে বারবার নিয়ম ভঙ্গ করলে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি স্থগিত করার আইনও চালু করা হয়।

উল্লেখ্য, করোনার পর ২০২২ সালে বিদেশি শিক্ষার্থী ও কর্মী গ্রহণ বাড়িয়ে দেয় অস্ট্রেলিয়া। এতে দেশটির শ্রমবাজারে ইতিবাচক প্রভাব পড়লেও আবাসনে দেখা দিয়েছে নেতিবাচক প্রভাব। সামগ্রিকভাবে দেশটির জনসংখ্যা ২ দশমিক ৫ শতাংশ হারে বেড়ে রেকর্ড হয়েছে। আর গত বছরের সেপ্টেম্বরে দেশটির লোকসংখ্যা বেড়েছে ২ কোটি ৬৮ লাখেরও বেশি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ