আবেদন শেষ ৩০ জুন

আমেরিকার পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ে বৃত্তি; পাবেন ১৫ লাখ

বৃত্তি
  © ফাইল ছবি

উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুকদের অনেকের কাছে লোভনীয় একটি দেশ হলো যুক্তরাষ্ট্র। এই যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি ১৭৪০ সালে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে অবস্থিত। এটি যুক্তরাষ্ট্রের চতুর্থ প্রাচীনতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়টি বিদেশি শিক্ষার্থীদের স্কলারশিপ দেয়। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় দুই বছর মেয়াদে স্নাতকোত্তর প্রোগ্রামে দেয় এ স্কলারশিপ। ‘পেন জিএসই’ স্কলারশিপের আওতায় মেধার ভিত্তিতে দেওয়া হয় এ স্কলারশিপ। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আগ্রহীদের জন্য আবেদনের শেষ সময় ৩০ জুন।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়, UPenn বা Penn নামেও পরিচিত। বেসরকারি এই বিশ্ববিদ্যালয়ে ৪টি স্নাতক স্কুল এবং ১২টি স্নাতকের পাশাপাশি পেশাদার স্কুল রয়েছে। একটি বেসরকারি আইভি লিগ প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়টিতে একটি মেডিকেল স্কুল এবং একটি বি-স্কুল আছে। বর্তমানে প্রায় ৩০ হাজার শিক্ষার্থী রয়েছেন। এর মধ্যে ১৩ শতাংশ বিদেশি শিক্ষার্থী। বিদেশি শিক্ষার্থীদের জন্য অনেক আর্থিক সাহায্য করে বিশ্ববিদ্যালয়টি। কর্ম-অধ্যয়ন প্রোগ্রাম এবং খণ্ডকালীন চাকরির জন্য বিদেশি শিক্ষার্থীরা নিবন্ধন করতে পারেন।

সুযোগ-সুবিধা

*নির্বাচিত শিক্ষার্থীরা ১০ হাজার পাউন্ড পাবেন; (১ পাউন্ড সমান ১৪৮ টাকা ৮২ পয়সা ধরলে ১০,০০০ পাউন্ডে ১৪ লাখ ৮৮ হাজার ২৪৬ টাকা)।

*বিশ্ববিদ্যালয়টিতে আগত প্রায় ৭৫ ভাগ শিক্ষার্থীকে বিভিন্ন বৃত্তি প্রদান করা হয়।

আবেদনের যোগ্যতা

*স্নাতকে ভালো ফলধারী হতে হবে;

*সংশ্লিষ্ট বিষয়ের ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে;

*আইইএলটিএস অথবা টোয়েফল স্কোর প্রদান করতে হবে।

আবেদনপ্রক্রিয়া

অনলাইনে আবেদন করতে এই লিংকে ক্লিক করুন

বৃত্তি সম্পর্কে বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন


মন্তব্য