ঢাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তায় ছাত্রলীগ

ছাত্র
ছাত্রলীগের লোগো

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত 'গ' ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি যুদ্ধ। পরীক্ষার সময় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বিভিন্ন বিড়ম্বনায় পড়তে হয়। পরীক্ষার কেন্দ্রে দেরীতে পৌঁছানো, নির্ধারিত স্থান খুঁজে পাওয়ার বিড়ম্বনাসহ বিভিন্ন দুর্ভোগ পোহাতে হয় পরীক্ষার্থী ও সাথে আসা অভিভাবকদের।

এসব বিষয় মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যেকোনো তথ্য সহায়তা, দিকনির্দেশনা ও সহযোগিতার জন্য প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে পরিচালিত হয়েছে হেল্প ডেস্ক, প্রাথমিক চিকিৎসা কেন্দ্র,পরীক্ষা উপকরণ ও পানি সরবরাহসহ বিভিন্ন সহযোগিতা কার্যক্রম।

ছাত্রলীগ কর্তৃক ব্যতিক্রমধর্মী কার্যক্রমগুলো হচ্ছে, শিক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে 'জয় বাংলা বাইক সার্ভিস’, শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষা কেন্দ্রে বহন অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ, অভিভাবকদের বিশ্রাম গ্রহণ ও সুপেয় খাবার পানির ব্যবস্থা এবং তাৎক্ষণিক চিকিৎসা সেবা প্রদানের জন্য প্রাথমিক চিকিৎসা কেন্দ্র।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সামাজিক, সাংস্কৃতিক, জেলা সংগঠনগুলো হেল্প ডেস্ক বসিয়ে সহযোগিতা করছে শিক্ষার্থীদের। ছাত্র সংগঠনগুলোর মধ্যে রয়েছে ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন।

এছাড়া কুমিল্লা, লক্ষ্মীপুর, চাঁদপুর, নড়াইল, পার্বত্য চট্টগ্রাম, সিরাজগঞ্জ, সিলেট, রাজশাহীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিভিন্ন জেলার ছাত্র সংগঠনগুলোকেও তৎপর দেখা যায়। সহযোগিতার মধ্যে রয়েছে প্রয়োজনীয় তথ্য সরবরাহ, স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনকরণ, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ, সুপেয় খাবার পানির ব্যবস্থা, অভিভাবকদের বিশ্রাম গ্রহণের ব্যবস্থা ইত্যাদি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ