পরীক্ষা কেন্দ্র থেকে গায়েব উত্তরপত্র : দুই পরিদর্শক বরখাস্ত

পরীক্ষা কেন্দ্র থেকে গায়েব উত্তরপত্র : দুই পরিদর্শক বরখাস্ত
টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজে  © ফাইল ফটো

গাজীপুরের টঙ্গীতে পরীক্ষাকেন্দ্র থেকে উত্তরপত্র গায়েব হওয়ার ঘটনায় দুই পরিদর্শককে কারণ দর্শানো নোটিশসহ সাময়িক বরখাস্ত করা হয়েছে। টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজের এইচএসসি পরীক্ষা কেন্দ্রে বৃহস্পতিবার এ ঘটনা ঘটে।

ওই দিন রসায়ন দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। বরখাস্ত হওয়া দুই পরিদর্শক হলেন, আতিউর রহমান ও মনিরা খানম।

কেন্দ্র সচিব ও বিদ্যালয়ের অধ্যক্ষ আলাউদ্দিন মিয়া এসব তথ্য নিশ্চিত করেছেন।তিনি জানান, ৫২ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষা শেষে ৫১টি উত্তরপত্র পাওয়া যায়। পরে সাহাজ উদ্দিন সরকারি স্কুল অ্যান্ড কলেজের আরেক পরীক্ষার্থীর উত্তরপত্র খুঁজে না পাওয়ায় ওই পরীক্ষার্থীকে বাসা থেকে ডেকে এনে জিজ্ঞাসাবাদ করলে পরীক্ষার্থী জানান সে উত্তরপত্র পরীক্ষার হলেই জমা দিয়েছে।

তিনি আরও জানান, টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজ কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭৮০ জন। ওইদিন লিখিত পরীক্ষা শেষে গণনা করে একটি উত্তরপত্র কম (৭৭৯টি) পাওয়া যায়। যথানিয়মে কক্ষ পরিদর্শকের কাছে উত্তরপত্র জমা দিয়েই পলীক্ষাকেন্দ্র ত্যাগ করেছে বলে ওই পরীক্ষার্থী জানায়। শিক্ষার্থীর উত্তরপত্র খোয়া যাওয়ার দায়দায়িত্ব সম্পূর্ণ কেন্দ্র কর্তৃপক্ষের।

গাজীপুর জেলা শিক্ষা কর্মকর্তা রেবেকা সুলতানা জানান, উত্তরপত্র খোয়া যাওয়ার ঘটনায় দুই পরিদর্শককে কারণ দর্শানো নোটিশসহ সাময়িক বরখাস্ত করা হয়েছে। কেন্দ্র সচিব ও টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজের অধ্যক্ষ বিষয়টি শিক্ষাবোর্ডকে জানিয়েছে। এ ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


মন্তব্য