লুঙ্গি পরে কান উৎসবে ‘মা’ সিনেমার পরিচালক অরণ্য আনোয়ার

কান
কানে লুঙ্গি পরা ছবির পরিচালক অরণ্য আনোয়ার  © সংগৃৃহীত

বিশ্বখ্যাত কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরে উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্ম শাখায় প্রিমিয়ার হয় অরণ্য আনোয়ার পরিচালিত ‘মা’ ছবির। 

কান উৎসবে অংশ নিতে ছবির পরিচালক অরণ্য আনোয়ার ও প্রযোজক পুলক কান্তি এখন সেখানে অবস্থান করছেন। এদিকে মার্শে দ্যু ফিল্ম শাখায় ছবিটির প্রিমিয়ারে অংশ নিতে পরিচালক অরণ্য আনোয়ার লুঙ্গি ও পাঞ্জাবি পরে হাজির হয়েছেন। ফেসবুকে লুঙ্গি ও পাঞ্জাবি পরা ছবি পোস্টও করেছেন তিনি।

কান চলচ্চিত্র উৎসবস্থল থেকে আনোয়ার বলেন, ‘লুঙ্গি আর পাঞ্জাবি পরার কারণ হচ্ছে, আমাদের পূর্বপুরুষের পোশাক ধুতি, লুঙ্গি ও পাঞ্জাবি। আমার ভাবনা ছিল, পৃথিবীর সবচেয়ে বড় ফিল্ম ফেস্টিভ্যালে যাচ্ছি, ফিল্মের বাজারে যাচ্ছি। এখানে আমি আমার ঐতিহ্যকে, উৎসকে তুলে ধরতে পারি। এই অসাধারণ একটি সুযোগ আছে আমার। সেই সুযোগের সদ্ব্যবহার করার জন্য আমি লুঙ্গি এবং আমার সিনেমার লোগো খচিত পাঞ্জাবি পরেছি। আর আমার ছবির পার্টনার পুলক কান্তি টি–শার্ট আর মাথায় জাতীয় পতাকা বেঁধেছেন।’

অরণ্য বলেন, ‘আমার পরনের পোশাক দেখে কিন্তু কেউ কিছু বলেনি, তাকায়ওনি। এখানে কেউ কারও দিকে তাকায় তাকায় না। অনেকে অনেক রকম পোশাক পরে এসেছে। যদিও উৎসবের একটা ড্রেসকোড আছে, তবে সেটা মোটেও বাধ্যতামূলক নয়, যে কেউ যেকোনো ধরনের পোশাক পরতেই পারেন। দূর থেকে কেউ আমার দিকে তাকিয়েছেন কি না, জানি না; তবে জ্ঞাতসারে কেউ আমার পোশাক নিয়ে কোনো প্রশ্ন করেননি।’

পরিচালক অরণ্য আনোয়ার জানান, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে সিনেমাটি। ২৬ মে বাংলাদেশে ছবিটি মুক্তি পাবে।

কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় সারা বিশ্ব থেকে অনেক সিনেমার পাশাপাশি প্রযোজক ও পরিবেশকেরা অংশ নেন। আন্তর্জাতিক বাজারে সিনেমাকে আগ্রহী করে তোলার গুরুত্বপূর্ণ মাধ্যম এই বাণিজ্যিক শাখা। ১৬ মে শুরু হওয়া এই উৎসব চলবে ২৭ মে পর্যন্ত।


মন্তব্য