০২ জানুয়ারি ২০২৪, ১৬:৩০

জাপানে ভূমিকম্পে আটকা জুনিয়র এনটিআর দেশে ফিরে যা বললেন

  © সংগৃহীত

ইংরেজি নববর্ষকে বরণ করতে জাপানে গিয়েছিলেন তেলুগু তারকা জুনিয়র এনটিআর। ২০২৪ সালের প্রথম দিনে (১ জানুয়ারি) জাপানে ছিলেন তিনি। হঠাৎই ভূমিকম্পে কেঁপে ওঠে জাপান। পূর্ব এশিয়ার দ্বীপদেশ জাপানে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে অন্তত ১৫৫ বার ভূমিকম্প আঘাত হানে। আর সে সময় সেখানে ছিলেন জনপ্রিয় এই দক্ষিণী অভিনেতা। তাঁর চিন্তায় পরিবার ও অনুরাগীরা উদ্বিগ্ন ছিলেন। তবে জানা যায়, সুস্থ রয়েছেন অভিনেতা।

বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে নিশ্চিত করেছেন জুনিয়র এনটিআর নিজেই। সুস্থ ও নিরাপদে দেশে ফিরেছেন তিনি। জাপানিজদের প্রতি গভীর শোক প্রকাশ করে টুইটারে (এক্স) অভিনেতা লিখেছেন, ‘জাপান থেকে আজ ভারতে ফিরেছি এবং ভূমিকম্পের আঘাতে গভীরভাবে মর্মাহত। গত সপ্তাহ পুরোটা সেখানে কাটিয়েছি। ক্ষতিগ্রস্ত প্রত্যেকের জন্য আমার হৃদয় সমব্যথী। খুব দ্রুত পুনরুদ্ধার ও স্বাভাবিক অবস্থায় ফেরার জন্য দেশটির মানুষের কাছে কৃতজ্ঞ। শক্ত থেকো, জাপান।’

এ ছাড়া ভূমিকম্পের খবর শোনামাত্রই সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিক্রিয়া জানিয়েছেন দক্ষিণ ভারতের জনপ্রিয় নির্মাতা এস এস রাজমৌলি। টুইটারে নির্মাতা লিখেছেন, ‘কয়েক দফার ভূমিকম্পে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাপানের জন্য খারাপ লাগছে। আমার হৃদয়ে বিশেষ একটা জায়গা দখল করে আছে দেশটি। ক্ষতিগ্রস্ত প্রত্যেকের জন্য চিন্তা হচ্ছে।’

উল্লেখ্য, বর্তমানে কোরাতালা শিবা পরিচালিত ‘দেবারা’ চলচ্চিত্রে কাজ করছেন জুনিয়র এনটিআর। এতে তাঁর সঙ্গে জুটি বেঁধেছেন বলিউড অভিনেত্রী জাহ্নবী কাপুর।

প্রসঙ্গত, গতকাল সোমবার বিকেল ৪টা ১০ মিনিটের দিকে জাপানের নতো অঞ্চলে ৭ দশমিক ৬ মাত্রার এই ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পরপরই সুনামির আশঙ্কায় সতর্কতা জারি করেন স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা। প্রাথমিকভাবে অবশ্য ভূমিকম্পের মাত্রা বলা হয়েছে ৭ দশমিক ৪। 

পরবর্তী কয়েক ঘণ্টায় অন্তত ১৫৫ বার ভূমিকম্প আঘাত হেনেছে। জাপানের মিটিওরোলিজক্যাল এজেন্সি (জেএমএ) জানিয়েছে, এর মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ৬, অপর একটি ভূমিকম্পের মাত্রা ছিল ৬। এ ছাড়া বাকি ভূমিকম্পগুলোর প্রায় সবই ছিল রিখটার স্কেলে ৩ মাত্রার ওপরে। সময় যাওয়ার সঙ্গে সঙ্গে তীব্রতাও কমে এসেছে। তবে স্থানীয় সময় আজ মঙ্গলবার সকালের দিকেও বেশ কয়েকবার ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছে জেএমএ। 

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইশিকাওয়া অঞ্চলে ভূমিকম্পের আঘাতে নিহত বেড়ে দাঁড়িয়েছে ৪৮ জনে। ইশিকাওয়া প্রিকফেকচারের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি নিশ্চিত করেছেন। নিহতদের মধ্যে অধিকাংশই ভূমিকম্পের কারণে সৃষ্ট অগ্নিকাণ্ডের কারণে মারা গেছেন।