ডিপ ফেইক ভিডিওর শিকার হলেন তানজিন তিশা!

তানজিন তিশা
  © সংগৃহীত

ডিপ ফেইক বর্তমানে একটা আতঙ্কের নাম হয়ে উঠছে। ভারতীয় অভিনেত্রী রাশমিকা মান্দানা, ক্যাটরিনা কাইফসহ বেশ কয়েকজন তারকা সম্প্রতি ডিপ ফেইক ভিডিওর শিকার হয়েছেন। এবার ডিপ ফেইকের শিকার হয়েছেন বাংলাদেশের ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা! 

ফেসবুকসহ সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে কয়েকমাস আগে থেকে তানজিন তিশার ভিডিওটি প্রচার হতে দেখা যায়। সম্প্রতি আবার বেশ কিছু পেজে পুনরায় ভিডিওটি প্রচার হতে দেখা যাচ্ছে। গত ৫ দিনে দুটি পেজ থেকে ভিডিওটি ৩০ হাজার বারের বেশি দেখা হয়েছে। রিয়্যাকশন পড়েছে প্রায় ৮০০। এসব পেজের কমেন্টে পুরো ভিডিও দেখতে কিছু টেলিগ্রাম লিংকও শেয়ার করা হচ্ছে। এমন একটি টেলিগ্রাম চ্যানেলে গিয়ে দেখা যায়, চ্যানেলটিতে ৫ শতাধিক সদস্য রয়েছে।

ভাইরাল ভিডিওটি থেকে কিছু ফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চে একটি পর্নো ওয়েবসাইটে মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। ভিডিওটিতে এক নারীকে পোশাক পরিবর্তন করতে দেখা যায়। ভিডিওটি পর্যবেক্ষণ করে চরিত্রটির পেছনের দেয়ালের টাইলস, ছাদের রংসহ পারিপার্শ্বিক অন্যান্য বস্তুর সঙ্গে তানজিন তিশার বলে দাবিতে ভাইরাল ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়। 

মূলত, প্রযুক্তির সহায়তায় পর্নো সাইটের ওই নারীর মুখাবয়ব পরিবর্তন করে তানজিন তিশার মুখমণ্ডল বসিয়ে দেওয়া হয়েছে। 

ইদানীং বিভিন্ন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক টুল ব্যবহার করে খুব সহজেই ডিপ ফেইক ভিডিও তৈরি করা যায়। এসব টুল বিনা মূল্যেই পাওয়া যায়। সম্প্রতি ভারতীয় কয়েকজন অভিনেত্রীর আপত্তিকর ভিডিও প্রকাশের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়েও ডিপ ফেইক ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে। এরপর ভারত সরকার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কর্তৃপক্ষকে এ বিষয়ে কঠোরভাবে সতর্ক করে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ