বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের তারিখ ঘোষণা

চলচ্চিত্র
  © ফাইল ছবি

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বাংলাদেশি চলচ্চিত্র শিল্পীদের বিএফডিসি কেন্দ্রিক একটি সংগঠন। এই চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন নিয়ে আগ্রহের শেষ নেই তারকা থেকে শুরু করে ভক্তদেরও। নির্বাচনের সময় যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে আলোচনা ও উন্মাদনা। ইতোমধ্যেই নির্বাচনের প্রস্তুতিও সেরে ফেলেছেন নতুন-পুরোনো অনেক তারকাই। এবার জানা গেল চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের তারিখ।

জানা গেছে, আগামী ১৯ এপ্রিল এফডিসিতে অনুষ্ঠিত হবে শিল্পী সমিতির নির্বাচন। তথ্যটি নিশ্চিত করেছেন সংগঠনটির আপিল বোর্ডের সদস্য সামছুল আলম।

গত ১ ফেব্রুয়ারি শিল্পী সমিতির কার্যনির্বাহী কমিটির মিটিং অনুষ্ঠিত হয়েছে। আর সেখানেই চূড়ান্ত করা হয়েছে ২০২৪-২৫ সালে দ্বি-বার্ষিক নির্বাচন। তবে এবারের আসন্ন নির্বাচনে কারা অংশ নিচ্ছেন সেটা এখনও জানা যায়নি।

এদিকে অনেক আগে থেকেই অভিনেতা-প্রযোজক মনোয়ার হোসেন ডিপজল চমক রেখে প্যানেল প্রস্তুত করে রেখেছেন বলে জানিয়েছেন। এ ছাড়া ভেতরে ভেতরে আরও অনেকেই নির্বাচনের প্রস্তুতি সেরেছেন। শিগগিরই প্যানেল ঘোষণা হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বাংলাদেশি চলচ্চিত্র শিল্পীদের বিএফডিসি কেন্দ্রিক একটি সংগঠন। এটি চলচ্চিত্র শিল্পীদের স্বার্থ সংশ্লিষ্ট কার্যাবলী ও দাবি পূরণে অবদান রাখে। ইলিয়াস কাঞ্চন সংগঠনটির বর্তমান সভাপতি ও নিপুণ আক্তার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। 

চলচ্চিত্র শিল্পীদের পেশাগত স্বার্থ রক্ষার্থে গঠিত এই সমিতি বা সংগঠন। ভারতীয় উপমহাদেশে এর যাত্রা শুরু হয় ১৯৩২ সালে প্রতিষ্ঠিত ভারত চলচ্চিত্র সমিতির মাধ্যমে। ১৯৩৮ সালে কলকাতায় প্রতিষ্ঠিত হয় চিত্র ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র সমিতি। এরপর ১৯৩৯ সালে কলকাতায় নিখিল বঙ্গ চলচ্চিত্র সংঘ নামে আরেকটি সংগঠন প্রতিষ্ঠিত হয়। দেশ বিভাগের পর পূর্ববঙ্গের রাজধানী ঢাকায় ১৯৫২ সালে পূর্ববঙ্গ চলচ্চিত্র সমিতি নামে আরেকটি সংগঠন গঠিত হয়। এভাবেই পর্যায়ক্রমে ১৯৮৪ সালে গঠিত হয় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি।


মন্তব্য


সর্বশেষ সংবাদ