জাতীয় চলচ্চিত্র পুরস্কার ফিরিয়ে দিয়ে ক্ষমা চাইল চোর

ভারতে
  © ফাইল ছবি

চুরি হয়ে গিয়েছিল পরিচালকের জাতীয় পুরস্কার। সেই পুরস্কারই ফিরিয়ে দিল চোরেরা। চিঠি লিখে চাইলেন ক্ষমাও। এমনই অদ্ভুত ঘটনার সাক্ষী থাকল তামিলনাড়ুবাসী। তামিলনাড়ুর মাদুরাই জেলায় তামিল সিনেমার পরিচালক এম মণিকন্দনের বাড়ির ঘটনা।

'কাদাইসি বিভাসায়ি' এবং 'কাকা মুত্তাই' পরিচালক মণিকন্দন যখন মাদুরাইতে তাঁর উসিলামপট্টির বাড়িতে চুরির ঘটনা জানতে পেরে খানিকটা অবাকই হয়েছিলেন তিনি। শ্যুটিংয়ের কাজে গত দু'মাস ধরে তিনি উসিলামপট্টিতে রয়েছেন। সঙ্গে রয়েছেন পরিচালকের পরিবারের সদস্যরাও। ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে চুরি যাওয়ার ঘটনাটি ঘটে। জাতীয় পুরস্কারের পদক চুরি যাওয়ার অভিযোগ নিয়ে থানায় অভিযোগ দায়ের করেছিলেন তিনি। 

গত ৮ ফেব্রুয়ারি মণিকন্দন বাড়ি ফিরে দেখেন, উসিলামপট্টিতে তাঁর বাড়ির দরজা ভেঙে কেউ বা কারা ভিতরে ঢুকে চুরি করেছে। এ দিন জাতীয় পুরস্কারের দু'টি রুপোর পদক সহ সোনার গয়না, নগদ এক লাখ টাকা এবং অন্যান্য মূল্যবান জিনিসপত্র চুরি গিয়েছিল। 'কড়াইসি ভিবাসায়ি' সিনেমা পরিচালনার জন্য কেন্দ্রীয় সরকারের থেকে পুরস্কার হিসেবে ওই পদকগুলি পেয়েছিলেন মণিকন্দন।

এরপরই অবাক করে দেওয়ার মতো ঘটনা ঘটে। কিছু দিন পরে, চোরেরা বুঝতে পারে তাঁরা জাতীয় পুরস্কারের মেডেল চুরি করেছে। ক্ষমা চেয়ে চিঠি লিখে একটি পলিথিন ব্যাগে করে ওই মেডেল দুটি ফেরত দিয়ে যায়। চিঠি সহ পুরস্কার বাড়ি বাইরে একটি পলিথিন ব্যাগে করে ঝুলিয়ে রেখে যান ওই চোরেরা। 

চিঠিতে লেখা ছিল, ‘স্যর, আমাদের ক্ষমা করবেন। আপনার কঠিন পরিশ্রমের ফসল আপনাকে দিয়ে গেলাম’। 

জাতীয় পুরস্কার ফেরত দিলেও সোনার গয়না, নগদ টাকা এবং অন্যান্য মূল্যবান জিনিসপত্র এখনও পাওয়া যায়নি। ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

পরিচালক মণিকন্দন এবং তাঁর পরিবার চেন্নাইয়ের উসিলামপট্টিতে থাকেন। তাঁদের একটি পোষা কুকুরও রয়েছে, যার যত্ন পরিচালকের বন্ধুরা নিচ্ছিল। বন্ধুরা পোষা কুকুরটিকে খাওয়াতে এলেই তাঁরা চুরির বিষয়টি জানতে পেরে পরিচালককে খবর দেন।

'কাকা মুত্তাই' দিয়ে ফিচার ফিল্মের কেরিয়ার শুরু করেন মণিকন্দন। সেরা শর্ট ফিল্মের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। পরবর্তীতে 'কুটরাম ঠাণ্ডানাই' এবং 'আনন্দবন কাট্টলাই'-এর মতো সিনেমা পরিচালনা করে একজন প্রতিভাবান পরিচালক হিসেবে খ্যাতি অর্জন করেন। শেষ ছবি ' কাদাইসি বিভাসায়ি' সেরা ফিচার ফিল্মের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন তিনি। বর্তমানে ডিজনি প্লাস হটস্টারের জন্য একটি ওয়েব সিরিজ পরিচালনা করছেন মণিকন্দন, যেখানে অভিনয় করেছেন বিজয় সেতুপতি।


মন্তব্য