‘অল আইজ অন রাফাহ’

রাফায় ইসরায়েলি হামলার প্রতিবাদ জানালেন বলিউড তারকারা

রাফাহ
  © ফাইল ছবি

আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে ফিলিস্তিনের অধিকৃত রাফায় নৃশংস হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল। ইসরাইলি গোলায় প্রতিদিন যখন ডজন ডজন ফিলিস্তিন নাগরিকের প্রাণ কেড়ে নিচ্ছে, তখন ঘাতকদের সবচেয়ে বড় দোসর যুক্তরাষ্ট্র বলছে, ইসরাইলের রাফাহ অভিযান সীমা লঙ্ঘন করেনি। হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবির এমন মন্তব্যে অবাক তাকিয়ে পৃথিবী। অথচ, রাফাহতে অভিযান না চালানোর জন্য ইসরাইলকে চাপ দিয়ে যাচ্ছিলো দেশটি।

তবে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের নষ্ট চোখে, নিরীহ মুসলিম নিধন ধরা না পড়লেও, বিশ্ব কিন্তু ঠিকই তাকিয়ে আছে গাজার রাফাহ শহরের দিকে। তাই তো সামাজিক মাধ্যমেই চোখ দিলেই দেখা যাচ্ছে, একটি বাক্য- ‘অল আইজ অন রাফাহ’। অর্থাৎ, সবার চোখ রাফাহ’তে। বিশ্বের নানা প্রান্তের মানুষ রাফাহতে আশ্রয় নেয়া ফিলিস্তিনিদের সমর্থনে যে পোস্ট করছে সেখানেই আছে ‘অল আইজ অন রাফাহ’।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রেন্ড করছে 'অল আইজ ইন রাফাহ' (ছবি: সংগৃহীত)

রবিবার রাতে দক্ষিণ গাজার রাফাহ শহরে শরণার্থী শিবিরে ইসারাইলি মিসাইলে নিহত হয় ৪৫ জন। মৃতদের মধ্যে রয়েছে শিশুরাও। এ হামলার পর নেতনিয়াহুর সূর চড়িয়ে বলেছেন, এটি ‘দুঃখজনক ভুল’। শুরুতে ইহুদি সেনা দাবি করেছিল, হামাস ঘাঁটিতে সফল অভিযানে চালানো হয়েছে। এই হামলা ঘিরে নিন্দায় সরব বিশ্ব। আর তার পর থেকেই ট্রেন্ডিং ‘অল আইজ অন রাফাহ’।

এদিকে রাফাহতের হামলায় প্রতিবাদ জানিয়েছেন বলিউড তারকারাও। ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছেন। এছাড়াও ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন আলিয়া ভাট, কারিনা কাপুর ও বরুণ ধাওয়ানসহ একাধিক তারকা।

মঙ্গলবার (২৮ মে) নিজের ইনস্টাগ্রামে স্টোরিতে ‘দ্য মাদারহুড হোম’-এর একটি পোস্ট শেয়ার করেছেন আলিয়া ভাট। যেখানে লেখা আছে, ‘সব শিশুই ভালোবাসার যোগ্য। সমস্ত শিশু নিরাপত্তার যোগ্য। সব শিশু শান্তির যোগ্য। সমস্ত শিশুর জীবন প্রাপ্য। সমস্ত মায়েরা তাদের সন্তানদের সেই ভালোবাসা দিতে সক্ষম হওয়ার যোগ্য।’

পোস্টটি শেয়ার করে ক্যাপশনে আলিয়া হ্যাশট্যাগে লিখেছেন, ‘অল আইজ অন রাফাহ (সবার চোখ রাফাহতের দিকে)।’

ইসরায়েলের হামলার প্রতিবাদ জানিয়ে সোশ্যাল মিডিয়ায় হ্যাশট্যাগ বরুণ ধাওয়ানও লিখেছেন, ‘অল আইজ অন রাফাহ’।

এদিন ইনস্টাগ্রাম স্টোরিজে ইউনিসেফের অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলের একটি পোস্ট শেয়ার করেছেন কারিনা কাপুর। পোস্টটি ছিল ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেলের— যিনি রাফাহতে শিশু ও মানুষ হত্যার নিন্দা করেছেন এবং এই কাজটিকে ‘অবিবেচনীয়’ বলে অভিহিত করেছেন।

এর আগে মাধুরী দীক্ষিত, তৃপ্তি দিমরি, ফাতিমা সানা শেখ, সামান্থা প্রভু, দিয়া মির্জা এবং স্বরা ভাস্করের মতো তারকারা ফিলিস্তিনি ও রাফাহবাসীর প্রতি সংহতি প্রকাশ করে ইসরায়েলি হামলার নিন্দা করেছেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ