রবীন্দ্রনাথ স্মরণে মঞ্চে আসছে নাটক 'ডাকঘর'

রবীন্দ্রনাথ স্মরণে মঞ্চে আসছে নাটক 'ডাকঘর'
৫ এবং ৬ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমন্ডল মিলনায়তনে মঞ্চস্থ হতে যাচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক 'ডাকঘর'

২২শে শ্রাবণ রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে ধাকার মঞ্চে আসছে নাটক 'ডাকঘর'। আর্ট হাউজের থিয়েটার উইং 'ক্লাসোড্রামা' তে ৬ মাস ব্যাপী অভিনয় কর্মশালা শেষে ২য় আবর্তনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রযোজনায় আসছে নাটকটি। 'ডাকঘর' নির্দেশনা দিয়েছেন রাবেয়া রাবু। আগামী ২১ এবং ২২শে শ্রাবণ অর্থাৎ ৫ এবং ৬ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমন্ডল মিলনায়তনে মঞ্চস্থ হতে যাচ্ছে নাটকটি। 

ডাকঘর নাটকটি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি সাঙ্কেতিক নাটক। এখানে যা অপ্রকাশ্য তা শেষমেশ অপ্রকাশিতই থেকে যায়। এর প্রধান চরিত্র অমল। অমলের মা ছোটতেই মারা যায়, বাবাও চলে যান কিছুদিন পরই। এরপর নিঃসন্তান দম্পতি মাধব দত্ত তাকে পোষ্যপুত্র হিসেবে গ্রহণ করেন। কিন্তু এক অজানা রোগে অমল আক্রান্ত হলে কবিরাজ তাকে ঘরের বাইরে যেতে নিষেধ করেন। কিন্তু কিশোর মনের দূরন্ত সত্ত্বা ঘরে বসে থাকার বিপক্ষে। তবুও তাকে ঘরেই থাকতে হবে।

শেষটায় বহু অনুনয় করে পিসি মশাই মাধব দত্তের কাছে রাস্তার ধারের ঘরে বসে থাকার অনুমতি মেলে। সেখানে সে সারাদিন বসে কখনো দই ওয়ালা, কখনো প্রহরী, কখনো গাঁয়ের মোড়ল, কখনো ফুল তুলতে যাওয়া মালিনীর মেয়ে সুধা, আবার কখনো দুরন্ত গ্রামের ছেলেদের সাথে কথা ফেরি করে। প্রহরীর সাথে সংলাপকালীন বড় বাড়ির নিশানা দেখতে পায়, জিজ্ঞেস করে সে ঘরে কেন নিশানা দেওয়া? প্রহরী তখন তাকে ডাকঘর ও ডাক হরকরার সাথে পরিচয় করিয়ে দেয়। তাদের কাজ সর্ম্পকে অমলকে জানায়।

আর্ট হাউজ “আত্মা, সত্তা ও চিত্তের বিকাশ” শ্লোগানকে সামনে রেখে ২০২০ সালে যাত্রা শুরু করে। মূলত শিল্পের প্রায়োগিক বিচরণ যে উঠোনে মিলিত হয়েছে তার নাম আর্ট হাউজ এবং আর্ট হাউজ সেই নিমিত্তেই কাজ করে যাচ্ছে। আমাদের অনেকগুলি বিভাগের মধ্যে অন্যতম বিভাগ হলো ক্লাসোড্রামা। ৬ মাস ব্যাপী অভিনয় কর্মশালার প্রথম আবর্তনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের নিয়ে প্রথম প্রযোজনা হেনরিক ইবসেন’র, “অ্যান এনিমি অব দ্য পিপল” মঞ্চায়নের মাধ্যমে মূলত আর্ট হাউজের প্রযোজনা কার্যক্রম শুরু হয়েছিল। এবারে রবীন্দ্রনাথ ঠাকুরের ৮১তম প্রয়াণ দিবস উপলক্ষে ক্লাসোড্রামা নিবেদন করছে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত নাটক 'ডাকঘর'। এতে অভিনয় করেছে ক্লাসোড্রামা’র ২য় আবর্তনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা।


মন্তব্য


সর্বশেষ সংবাদ