আজ মীনা দিবস

৩০ বছর পার হলেও মীনা আটকে আছে সেই ৯ বছরেই

দিবস
  © সংগৃহীত

‘মীনা কার্টুন’-এর মীনা চরিত্রটি ৯০ দশকের সবচেয়ে জনপ্রিয় ও আলোচিত একটি চরিত্র। দক্ষিণ এশিয়ার মেয়েশিশুদের একান্ত পরিচিত প্রতীক হচ্ছে মীনা। সে হচ্ছে সমাজ পরিবর্তনের প্রতিনিধি। ৯ বছরের মেয়েটির কাজই হলো কিসে সবার ভালো হবে, তা দেখা। মীনার জন্ম ১৯৯২ সালে। দেখতে দেখতে ২৯ বছর পার হলেও মীনা আটকে আছে সেই ৯ বছরেই।

আজ শনিবার (২৪ সেপ্টেম্বর) মীনা দিবস। মীনার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা হিসাব করে ১৯৯৮ সালে সার্কের পক্ষ থেকে ২৪ সেপ্টেম্বরকে মীনা দিবস হিসেবে ঘোষণা করা হয়। এর পর থেকে প্রতিবছর ২৪ সেপ্টেম্বর মীনা দিবস পালন করা হয়। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সারাবিশ্বের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হবে।

মীনা কার্টুন তৈরি করেছে ইউনিসেফ। মীনা কার্টুন শুধু বাংলা ভাষায় তৈরি হয়নি। হিন্দি, উর্দুসহ ২৯টি ভাষায় মীনা তৈরি হয়েছে। কার্টুনের মূল চরিত্র মীনা তার পরিবারের সঙ্গে একটি ছোট গ্রামে বাস করে। এই চরিত্রের মাধ্যমে শিশুদের অধিকার, শিক্ষা, সংস্কৃতি, বিনোদন এবং শারীরিক ও মানসিকভাবে বেড়ে ওঠার চিত্র ফুটে ওঠে। সে সবার কাছে স্বাস্থ্য-সচেতনতা, পরিবেশ-সচেতনতা এবং শিক্ষার গুরুত্ব তুলে ধরেছে।

হাত ধোয়া, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার, বন্যার সময় করণীয়, মেয়েদের নিরাপত্তা, শিশুর ডায়রিয়া হলে কী করতে হবে, শহরে গৃহকর্মীদের ওপর নির্যাতন রোধ ও শিক্ষার সুযোগ প্রভৃতি বিষয়কে মীনা এত সুন্দরভাবে তুলে ধরেছে যে, শিশুসহ সব বয়সী মানুষের ভেতরে জেগে ওঠে আত্মসচেতনতা।

মীনা ছাড়াও কার্টুনটিতে আছে আরও বেশ কয়েকটি চরিত্র। আছে ওর পিঠাপিঠি ছোট ভাই রাজু আর প্রিয় পোষা টিয়াপাখি মিঠু। আছে ছোট বোন রানি, মা-বাবা, দাদি, ফুফু, গ্রামের দোকানদার, দোকানদারের ছেলে, স্কুলের বড় আপু রিতা, গ্রামের মোড়ল আর আছে মীনাদের গরু লালী ও ছাগল মুনমুন।

মীনা কার্টুনের মূল সংগীত 
মীনা কার্টুনের সঙ্গে যে বিষয়টি সবচে বেশি জড়িয়ে রয়েছে তা হলো এর মূল সংগীত। ‘আমি বাবা মায়ের শত আদরের মেয়ে...’— গানটির সঙ্গে গলা মেলাননি এমন মানুষ কমই আছেন। অত্যন্ত জনপ্রিয় এই গানটি রচনা করেছেন প্রখ্যাত সঙ্গীতকার আরশাদ মাহমুদ এবং ফারুক। গানে যে মিষ্টি কণ্ঠটি শোনা যায় তা সুষমা শ্রেষ্ঠার। এই গানটি পাকিস্তানে রচনা ও রেকর্ড করা হয়।

নানা দেশে ‘মীনা’
মীনা কার্টুন কেবল বাংলা ভাষায় তৈরি হয়নি। অবাক হলেও সত্য যে হিন্দি, উর্দু, নেপালি, ইংরেজিসহ কমপক্ষে ২৯টি ভাষায় এই কার্টুনটি তৈরি হয়েছে। আরবিতেও মীনা কার্টুন ডাবিং করা হয়েছিল। 

প্রথমে মীনার ১৬টি পর্ব বানানো হয়। সার্কভুক্ত সাতটি দেশের রাষ্ট্রীয় টেলিভিশনে এই পর্বগুলো প্রচার করা হয়। বর্তমানে মীনার ৩৭টি পর্ব রয়েছে। মীনার কার্টুন ছবি নিয়ে ২৩টি কমিক বইও বের হয়েছে। এসব বই পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা।


মন্তব্য