ডেঙ্গু নিয়ন্ত্রণে বাংলাদেশের পাশে বিশ্ব স্বাস্থ সংস্থা

জাতীয়
ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সঙ্গে ডব্লিউএইচও’র বাংলাদেশ প্রতিনিধি ডা. বার্ধন জং রানা  © ফাইল ফটো

প্রায় প্রতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যুর ঘটনা ঘটছে। গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৬০হাজার ৭৪২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। মারা যায় ১৬৭ জনের কিছু বেশি। এ বছর শুরু হতে না হতেই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩০ জনের কিছু বেশি, এবং মারা গেছে ১ জন (৯ জানুয়ারি)। ডেঙ্গু নিয়ন্ত্রণে এবার বাংলাদেশকে সাহায্য করতে চায় ডব্লিউএইচও। 

ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সঙ্গে কাজ করতে চায় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আজ সোমবার ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সঙ্গে নগরভবনে সাক্ষাৎ করে এ আগ্রহ ব্যক্ত করেছেন ডব্লিউএইচও’র বাংলাদেশ প্রতিনিধি ডা. বার্ধন জং রানা। এ সময় মেয়র ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির নেওয়া কার্যক্রম তুলে ধরেন। 

তিনি বলেন, ‘ডেঙ্গু নিয়ন্ত্রণে বছরজুড়ে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এডিস মশার প্রজননস্থল খুঁজে বের করে ধ্বংস করা হয়েছে। ড্রোন ব্যবহার করে ছাদে পানি জমে আছে কিনা বা মশার প্রজননক্ষেত্র আছে কিনা সেটি মনিটরিং করা এবং ছাদ বাগানের তালিকা প্রণয়ণ করা হয়েছে। সঠিকভাবে ছাদ বাগান করার বিষয়ে প্রশিক্ষণও দেওয়া হয়েছে।’

এ সময় ডা. বার্ধন জং রানা ডিএনসিসির গৃহীত উদ্যোগগুলোর প্রশংসা করেন। তিনি বলেন, ‘নগরের জনগণের স্বাস্থ্য, বিশেষ করে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা খুবই আন্তরিক। ডিএনসিসির আওতাধীন এলাকার ডেঙ্গু নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও কাজ করতে আগ্রহী। বিশেষ করে মশার প্রজননক্ষেত্র ধ্বংস করতে ডিএনসিসিকে সহযোগিতা প্রদান করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।’

বৈঠককলে ডিএনসিসি মেয়রের উপদেষ্টা মশক বিশেষজ্ঞ অধ্যাপক ড. কবিরুল বাশার, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. জোবায়দুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।


মন্তব্য