মাত্র ১৩৩ টাকায় পাওয়া যাবে ক্যান্সারের ওষুধ!

ক্যান্সার
  © সংগৃহীত

ভারতের মুম্বইয়ের টাটা মেমোরিয়াল সেন্টার (টিএমসি) তাদের গবেষণায় তৈরি করেছে দ্বিতীয় বার ক্যানসারের আক্রমণ প্রতিরোধ করা যাবে এমন ওষুধ। এই ওষুধের দাম ভারতে ১০০ রুপি যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩৩ টাকা।

গতকাল মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এছাড়া দ্য ইকনোমিক টাইমস, হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

মুম্বইয়ের টাটা মেমোরিয়াল সেন্টারের গবেষক দল দাবি করছে, ডিয়েশন এবং কেমোথেরাপির মতো চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়াও ৫০ শতাংশ কমিয়ে দেবে ওই ওষুধ।

গবেষক দল জানায়, প্রাথমিকভাবে কিছু ইঁদুরের ওপর এই গবেষণা পরিচালনা করা হয়। প্রথমে ইঁদুরগুলোর শরীরে মানুষের ক্যানসার কোষ প্রবেশ করানো হয়। সেই কোষ থেকে টিউমার তৈরি হয়। তখন ইঁদুরগুলোকে রেডিয়েশন থেরাপি, কেমোথেরাপি ও অস্ত্রোপচারের মাধ্যমে চিকিৎসা করা হয়।

চিকিৎসা দিতে গিয়ে দেখা গেছে, এই ক্যানসার কোষগুলো মারা গেলে ক্রোমাটিন নামক ক্ষুদ্র কণায় টুকরো হয়। এই কণাগুলো রক্তের মাধ্যমে শরীরের অন্য অংশে যেতে পারে এবং সুস্থ কোষকে ক্যানসারে পরিণত করতে পারে।

গবেষণায় আরও জানানো হয়, দ্বিতীয় বার ক্যানসার হওয়া কিভাবে থামানো যায় তার সমাধান খুঁজতে শুরু করেন চিকিৎসকেরা। তারা ইঁদুরকে রেসভিরাট্রল এবং কপার-সহ প্রো-অক্সিডেন্ট ট্যাবলেট দেন। দেখা যায়, এই ট্যাবলেট ক্রোমাটিন কণাকে ধ্বংস করতে সক্ষম হচ্ছে। ক্যানসার চিকিৎসার খরচ লক্ষ টাকা থেকে শুরু করে কোটি টাকাও ছাড়িয়ে যেতে পারে। কিন্তু এই ট্যাবলেটটি সর্বত্র ১০০ রুপিতে পাওয়া যাবে।


মন্তব্য