পেটের মেদ কমানোর ৫ সহজ ব্যায়াম

পেট
  © ফাইল ফটো

সারা শরীরের তুলনায় পেটে মেদ জমে বেশি এবং পেটের মেদ কমাতে সময় একটু বেশি লাগে। নারী-পুরুষ প্রত্যেকেরই পেটের মেদজনিত জটিলতা আছে। শরীরের মেদ কমানো খুব একটা সহজ ব্যাপার না। তবে প্রতিদিন নিয়ম করে যদি ব্যায়াম করার অভ্যাস গড়ে তোলা যায় তাহলে বাড়তি মেদ কমানো সম্ভব। 

দ্রুত পেটের মেদ কমাতে চাইলে নিয়মিত করুন এ ব্যায়ামগুলো ঃ

১) সাইড কিক

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দুই হাত সামনে রাখুন। এ বার দুই পা ভাঁজ করে চেয়ারে বসার ভঙ্গিতে বসে আবার উঠে দাঁড়ান। এরপর দেহের এক পাশে জোরে পা ছুড়ুন।

আরো পড়ুন:সপ্তাহে কয়টি ডিম খাওয়া যাবে?

২) স্কোয়াট

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। এবার দুই হাত সোজা করে সামনে দিয়ে দাঁড়ান। দুই পায়ের মাঝে যেন ২-৩ ফুট দূরত্ব থাকে। এরপর চেয়ারে বসার ভঙ্গিতে এক বার বসুন। ৫ সেকেন্ড পর আবার উঠে দাঁড়ান।

৩) নৌকাসন

প্রথমে ম্যাট অথবা ফ্লোরের ওপর শুয়ে পড়ুন। দুই হাত এবং পা ধীরে ধীরে মাটি থেকে তুলতে চেষ্টা করুন। শরীরের অবস্থান নৌকার মতো হলে ওই অবস্থা ধরে রাখুন ১০ সেকেন্ড।

৪) উল্টো ত্রিকোণাসন

প্রথমে দু’পায়ের মাঝে বেশ কিছুটা ফাঁকা রেখে দাঁড়ান। লম্বা করে শ্বাস নিন। এবার কোমর ভাঁজ করুন। ওই অবস্থাতেই শ্বাস ছাড়তে ছাড়তে এক হাত দিয়ে উল্টো দিকের পায়ের পাতা স্পর্শ করার চেষ্টা করুন।

আরো পড়ুন:চোখ উঠলে অবশ্যই যা করবেন, আর যা করবেন না

৫) অনন্তাসন

এক পাশ ফিরে শুয়ে পড়ুন। এক হাতে মাথার ভার রাখতে চেষ্টা করুন। একটি পা উপরে তুলে, অন্য হাত দিয়ে পায়ের বৃদ্ধা আঙুল ছোঁয়ার চেষ্টা করুন।


মন্তব্য