আশঙ্কাজনকভাবে বাড়ছে শ্বেত ভালুকের মৃত্যু

আন্তর্জাতিক
শ্বেত ভালুক  © ফাইল ফটো

দ্রুত গতিতে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা। আর তার কারণে অন্য প্রাণী তো বটেই মানুষের অস্তিত্বও যে কোনও সময়ে বিপন্ন হতে পারে। সে দিকেই যে প্রকৃতি এগিয়ে চলেছে, তার প্রমাণ দিচ্ছে শ্বেত ভালুক বা মেরু ভালুকের সংখ্যা। ব্যাপক হারে কমছে এই সংখ্যা। আর সেটিই চিন্তায় ফেলেছে বিজ্ঞানীদের।

কানাডাকে মেরু ভালুকদের রাজধানী বলে মনে করা হয়। আর সেখানেই গত এক বছরে ব্যাপক হারে কমে গিয়েছে শ্বেত ভালুকের সংখ্যা। পাঁচ বছর আগে কানাডার চার্চিল টাইনের আশপাশের এলাকায় মেরু ভালুকের সংখ্যা ছিল ৮৪২। আর এই পাঁচ বছরে তা দ্রুত হারে কমে এসে দাঁড়িয়েছে ৬১৮-য়। এটিই উদ্বেগে ফেলেছে বিজ্ঞানীদের।

হালে পরিবেশবিদরা জানিয়েছেন, বর্তমানে গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে প্রায় ২ ডিগ্রি বেশি। আর সেটিই সমস্যায় ফেলেছে মেরু ভালুকদের। বরফ গলছে দ্রুত হারে। তাতে কমছে তাদের বাসস্থানও। ফলে দ্রুত হারে মৃত্যু হচ্ছে এই প্রাণীর। বিজ্ঞানীরা বলছেন, যে হারে মৃত্যু হচ্ছে শ্বেত ভালুকের, তাতে আগামী দিনে এরা বিলুপ্তও হয়ে যেতে পারে। 

তবে বিষয়টি যে শুধু শ্বেত ভালুকের অস্তিত্ব সংকটের মধ্যে সীমাবদ্ধ থাকবে, তা নয়। বিজ্ঞানীদের আশঙ্কা এই ভালুকের সংখ্যা হ্রাস পাওয়া বহু সমস্যার মধ্যে একটি। এটি সহজে চোখে পড়ছে বলে, আমরা বুঝতে পারছি ভয়ঙ্কর কিছু ঘটতে চলেছে। কিন্তু যে হারে পৃথিবীর তাপমাত্রা বাড়ছে, তাতে বহু প্রাণীই অস্তিত্ব সংকটের মধ্যে পড়তে চলেছে। আর এরকম যদি চলতে থাকে, তাহলে তেমন দিন মোটেই দূরে নয়, যখন মানুষেরও অস্তিত্ব সংকট দেখা দেবে। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ