তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা

লুলা
  © সংগৃৃহীত

ব্রাজিলের নতুন প্রসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন লুলা দা সিলভা। তিনি বিদায়ী প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে পরাজিত করে তৃতীয়বারের মতো দেশটির রাষ্ট্রপ্রধানের চেয়ারে বসলেন। 

নির্বাচনে লুলা পান ৫০.৯% ভোট এবং সদ্য বিদায়ী প্রেসিডেন্ট নিকটতম প্রতিদ্বন্দ্বী বলসোনারো পান ৪৯.১% ভোট। 

এর আগে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত দুই মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন ৭৭ বছর বয়সী বামপন্থী এই রাজনীতিবীদ।

শপথ গ্রহন অনুষ্ঠানে লুলা প্রতিশ্রুতি দেন, তিনি ব্রাজিলকে ‘নতুন করে গড়ে তুলবেন’, লড়বেন পরিবেশ আর দারিদ্রের বিরুদ্ধে।

প্রবীণ এই নেতা দরিদ্র ব্রাজিলিয়ানদের জীবন উন্নত করার জন্য লড়াই করার, জাতিগত এবং লিঙ্গ সমতার দিকে কাজ করার এবং আমাজন রেইনফরেস্টে বন উজাড় শূন্যের কোঠায় নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছেন।

রবিবার শপথ অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি আরো বলেন, “ফ্যাসিবাদ দ্বারা অনুপ্রাণিত বিরোধীদের মুখে আমরা যে ম্যান্ডেট পেয়েছি, তা আমাদের গণতান্ত্রিক সংবিধানের মাধ্যমে রক্ষা করা হবে। আমরা ঘৃণার জবাব দেবো ভালোবাসা দিয়ে, মিথ্যার জবাব দেব সত্য দিয়ে, সন্ত্রাস ও সহিংসতার জবাব দেবো আইন দিয়ে।”

লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী ফার্স্ট লেডি রোসাঙ্গেলা জানজা দা সিলভা এবং ভাইস প্রেসিডেন্ট জেরাল্ডো আল্কমিন। শপথগ্রহণ শুরু হয় ব্রাজিলের সদ্য প্রয়াত ফুটবল কিংবদন্তি পেলে ও সাবেক পোপ ষোড়শ বেনেডিক্টের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে।

লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হননি বিদায়ী প্রেসিডেন্ট জইর বলসোনারো। 

 

 


মন্তব্য