মেক্সিকোর কারাগারে হামলা, নিহত ১৪

হামলা
কারাগারে হামলা  © সংগৃৃহীত

মেক্সিকোর সীমান্তে অবস্থিত সিউদাদ জুয়ারেজের কারাগারে বন্দুকধারীদের হামলায় দশ কারারক্ষী এবং চার বন্দী নিহত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

চিহুয়াহুয়া রাজ্যের প্রসিকিউটর অফিস রবিবার এক বিবৃতিতে বলেছেন, হামলাকারীরা স্থানীয় সময় সকাল ৭ টায় বেশ কয়েকটি সাঁজোয়া যানে করে কারাগারে আসে এবং রক্ষীদের উপর গুলি চালায়। এতে ১০ কারারক্ষী এবং চারজন বন্দী নিহত হয়। এছাড়াও ১৩ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

স্থানীয় মিডিয়া জানায়, কিছু দাঙ্গাকারী কারাগারের ভিতরে বিভিন্ন বস্তুতে আগুন ধরিয়ে দেয় এবং কারারক্ষীদের সাথে সংঘর্ষে লিপ্ত হয় যার ফলে এই হতাহতের ঘটনা ঘটে।

এই ঘটনায় ২৪ জন কারাবন্দী পালিয়েছে। তবে পলাতক বন্দী কীভাবে পালিয়ে যেতে সক্ষম হয়েছিল সে সম্পর্কে বিশদ বিবরণ পাওয়া যায়নি এবং কারা এই হামলা চালিয়েছে তাও তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয়।

কারা অফিস বলছে, অন্তত চারজনকে আটক করা হয়েছে, যদিও তারা বন্দী বা সশস্ত্র হামলাকারী কিনা তা উল্লেখ করেননি।

রাষ্ট্রীয় প্রসিকিউটর অফিস বলেছে, তার কর্মীরা তদন্ত শুরু করেছে।

মেক্সিকান কারাগারে সহিংসতার ঘটনা প্রায়শই ঘটে। এসব কারাগারে কর্তৃপক্ষ শুধু নামমাত্র নিয়ন্ত্রণ বজায় রাখে। সিউদাদ জুয়ারেজের মতো জায়গায় ড্রাগ কার্টেলের প্রক্সি হিসেবে কাজ করে। এতে বিভিন্ন প্রতিদ্বন্দ্বী গ্যাংয়ের বন্দীদের মধ্যে নিয়মিত সংঘর্ষ হয়।

গত বছর আগস্টে একই রাজ্য কারাগারের ভিতরের একটি দাঙ্গা সিউদাদ জুয়ারেজের রাস্তায় ছড়িয়ে পড়ে এবং সহিংসতায় ১১ জন নিহত হয়।

সিউদাদ জুয়ারেজ শহরটি মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্ত শহর এল পাসো ও টেক্সাস জুড়ে অবস্থিত।

সূত্র: আল জাজিরা


মন্তব্য