বিজেপির পরবর্তী সভাপতি কে হচ্ছেন

আন্তর্জাতিক
জেপি নাড্ডা- মোদি  © ফাইল ফটো

শীঘ্রই বড় সিদ্ধান্ত হতে পারে ভারতীয় জনতা পার্টির জাতীয় সভাপতির ব্যাপারে। আজ সোমবার থেকে বিজেপির জাতীয় কার্যনির্বাহী বৈঠক শুরু হচ্ছে। এই বৈঠকে বিজেপির পরবর্তী জাতীয় সভাপতি কে হবেন সে বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হবে। এই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সিদ্ধান্ত নেবেন কার নেতৃত্বে বিজেপি ২০২৪ সালের লোকসভা নির্বাচনে লড়বে।

বর্তমানে বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা। চলতি মাসের ২০ জানুয়ারি নাড্ডার মেয়াদ শেষ হচ্ছে। ২০ জানুয়ারী, ২০২০-এ, জেপি নাড্ডাকে জাতীয় রাষ্ট্রপতির দায়িত্ব হস্তান্তর করা হয়েছিল। যদিও ২০১৯ সালের জুলাইয়ে জেপি নাড্ডাকে বিজেপির কার্যকরী সভাপতি করা হয়েছিল।

ভারতীয় জনতা পার্টিতে, রাজ্য সংস্থাগুলির নির্বাচনের পরে জাতীয় সভাপতির নির্বাচন হয়। নিয়ম অনুযায়ী, ৫০ শতাংশ রাজ্যে সংগঠনের নির্বাচন হলেই জাতীয় সভাপতি নির্বাচন করা যাবে। একজন জাতীয় রাষ্ট্রপতির মেয়াদ তিন বছরের জন্য। দলের গঠনতন্ত্রের ২১ অনুচ্ছেদ অনুযায়ী, যে কোনও নেতা তিন বছরের জন্য শুধুমাত্র দুই মেয়াদের জন্য বিজেপির সভাপতি থাকতে পারেন। অর্থাৎ একজন নেতা একটানা ৬ বছর প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন।

যদিও প্রতি মেয়াদে নির্বাচন হয়। নির্বাচনের বছরে বিজেপি কার্যনির্বাহী কমিটির মাধ্যমে মেয়াদ বাড়ানো যেতে পারে। ২০১৯ লোকসভা নির্বাচনের আগেও, তৎকালীন জাতীয় সভাপতি অমিত শাহের মেয়াদ লোকসভা নির্বাচন পর্যন্ত বাড়ানো হয়েছিল। ২০১৮ সালের মতো, এটি অনুমান করা হচ্ছে যে জেপি নাড্ডা যার মেয়াদ ২০ জানুয়ারি শেষ হচ্ছে, তার মেয়াদ লোকসভা নির্বাচন পর্যন্ত বাড়ানো উচিত। ভারতীয় জনতা পার্টির জাতীয় সভাপতি জেপি নাড্ডাকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ ও বিশ্বস্ত বলে মনে করা হয়।

২০১৯ থেকে বর্তমান সময় পর্যন্ত, বিজেপির সংগঠন জেপি নাড্ডার নেতৃত্বে যেভাবে কাজ করেছে এবং যেভাবে বিজেপি রাজ্যগুলিতে পতাকা উত্তোলন করতে সফল হয়েছে। জেপি নাড্ডার আমলে সাম্প্রতিক গুজরাট বিধানসভা নির্বাচনে ঐতিহাসিক বিজয় অর্জিত হয়েছে। এ ছাড়া তার শাসনামলে বিহার, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়া বিধানসভা নির্বাচনে বিজেপি অসাধারণ জয় পায়।

২০২৩ সালে, দেশের ৯টি রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। যে রাজ্যগুলিতে ২০২৩ সালে নির্বাচন হওয়ার কথা তার মধ্যে রয়েছে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, কর্ণাটক, তেলেঙ্গানা, ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ড এবং মিজোরাম। আমরা আপনাকে বলি যে এই রাজ্যগুলির মধ্যে দুটি, ছত্তিশগড় এবং রাজস্থানে বর্তমানে কংগ্রেসের সরকার রয়েছে। এই রাজ্যগুলির নির্বাচনকে লোকসভার সেমিফাইনাল হিসেবে দেখছে বিজেপি। এমন পরিস্থিতিতে বিজেপি চাইছে সব রাজ্যেই বিজেপি বাম্পার জয় পায়।

২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া লোকসভা নির্বাচনের আগে ২০২৩ সালে বিধানসভা নির্বাচন, নাড্ডার সাংগঠনিক দক্ষতা আবারও নাড্ডাকে নির্দেশ দিচ্ছে। তবে আগামীকাল ১৬ তারিখ থেকে শুরু হওয়া জাতীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকেই এর সিদ্ধান্ত নেওয়া হবে।


মন্তব্য