ইউক্রেনে ১৪টি লেপার্ড ট্যাংক পাঠানোর ঘোষণা দিয়েছে জার্মানি

আন্তর্জাতিক
  © সংগৃহীত

কয়েক মাস ধরে ইউক্রেনে জার্মানির তৈরি ট্যাঙ্ক পাঠানোর বিষয়টি জার্মান রাজনীতিতে সবচেয়ে বিতর্কিত বিষয়গুলির মধ্যে ছিলো একটি। অবশেষে ইউক্রেনে ১৪টি লেপার্ড ট্যাংক পাঠানোর ঘোষণা দিয়েছে জার্মানি। দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎস বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই ঘোষণা দেন। 

অবশ্য জার্মানির ২০ শতকের বেদনাদায়ক ইতিহাস এবং অতীতের যুদ্ধের অপরাধের জন্য দায়বদ্ধতার আধুনিক বোধের প্রেক্ষিতে এখানো অনেক জার্মানরা জার্মান-তৈরি ট্যাঙ্কগুলি এমন অঞ্চলে পাঠানোর বিষয়ে অস্বস্তি বোধ করে, যেখানে নাৎসিরা একসময় নৃশংসতা করেছিল।

কিন্তু অনেক জার্মান ইউক্রেনের জন্য আরও সামরিক সমর্থন চান এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের পক্ষ থেকে দ্বিধাগ্রস্ততা বলে তারা ক্ষুব্ধ হয়েছেন। সেই তুমুল বিতর্ক দেশকে বিভক্ত করেছে, সংসদকে বিভক্ত করেছে এমনকি সরকারকেও বিভক্ত করেছে।

এখন শলৎস মূলধারার রাজনীতিকে ঐক্যবদ্ধ করেছেন। অতি-ডান এবং কট্টরপন্থী বামপন্থীদের বাদ দিয়ে, বেশিরভাগ রাজনীতিবিদ জার্মান ট্যাঙ্ক পাঠানোর চ্যান্সেলরের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

জার্মানি এখন নিশ্চিত করেছে যে তারা ইউক্রেনে ট্যাঙ্ক পাঠাবে। জার্মানির ট্যাংক পাঠানো নিয়ে ইতিমধ্যে প্রতিক্রিয়া আসছে।

বৃটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন যে "এটি ইউক্রেনের প্রতিরক্ষামূলক ফায়ার শক্তিকে শক্তিশালী করবে"।

সুনাক বলেছেন, "আমরা একসাথে ইউক্রেন এই যুদ্ধে জয়লাভ করতে এবং একটি স্থায়ী শান্তি নিশ্চিত করার জন্য আমাদের প্রচেষ্টাকে ত্বরান্বিত করছি"।

জার্মানি ইউক্রেনে ট্যাঙ্ক পাঠানোর ঘোষণার বিষয়ে মন্তব্য করে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেন, "এই সিদ্ধান্তটি আমাদের সর্বোত্তম ক্ষমতায় ইউক্রেনকে সমর্থন করার আমাদের সুপরিচিত লাইন অনুসরণ করে।

তিনি এক বিবৃতিতে বলেন, আমরা আন্তর্জাতিকভাবে ঘনিষ্ঠভাবে সমন্বিতভাবে কাজ করছি।

শলৎস বলেন, লক্ষ্য ছিল দ্রুত ইউক্রেনের জন্য লেপার্ড-২ ট্যাঙ্ক সহ দুটি ব্যাটালিয়ন স্থাপন করা। জার্মানি প্রথম ধাপে সামরিক স্টক থেকে ১৪টি লেপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহ করবে।

জার্মানিতে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ শীঘ্রই শুরু হবে এবং জার্মানি রসদ ও গোলাবারুদও সরবরাহ করবে বলে তিনি জানান।

জার্মানির লেপার্ড-২ প্রধানত যুদ্ধ ট্যাঙ্ক। এটি রাইনমেটাল দ্বারা উত্পাদিত ইউরোপের সবচেয়ে জনপ্রিয় ট্যাঙ্ক।

এক ডজনেরও বেশি দেশ জার্মানির এই ট্যাংক কিনেছে। এদের মধ্যে পোল্যান্ড এবং ফিনল্যান্ড এখনই লেপার্ড ২ ইউক্রেনে পাঠাতে প্রস্তুত৷

তবে এজন্য তাদেরকে জার্মান সরকারের অনুমতি নিতে হবে। কারণ, জার্মানির রপ্তানি প্রবিধান অনুযায়ী, যে দেশগুলি তার ট্যাঙ্কগুলি কিনেছে তাদের অন্য কাউকে দেওয়ার আগে জার্মান সরকারের কাছ থেকে পুনরায় রপ্তানির লাইসেন্স প্রয়োজন।

এ বিষয়ে জার্মানি খুব দ্রুত পদক্ষেপ নিবে বলে জানিয়েছেন জার্মান চ্যাঞ্চেলর। 

সূত্র: বিবিসি

 


মন্তব্য