ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ১ মাসের বেতন দান করছেন তাইওয়ানের প্রেসিডেন্টের

তাইওয়ান
তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন ও ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই  © সংগৃহীত

তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় নিজেদের এক মাসের বেতন দান করার ঘোষণা দিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন ও ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই। 

গতকাল বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) স্বায়ত্তশাসিত দ্বীপটির প্রেসিডেন্ট কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, সাইয়ের এক মাসের বেতন ৪ লাখ তাইওয়ানিজ ডলার, যা ১৩ হাজার ৩০০ মার্কিন ডলারের সমান। বাংলাদেশি টাকায় তা প্রায় ১৪ লাখ ১৭ হাজার টাকা। এছাড়া আঙ্কারায় এরই মধ্যে সাই ও লাইয়ের বেতন ছাড়াও কিছু ত্রাণ পাঠিয়েছে তাইপে। 

দেশ পুনর্গঠনে তাইওয়ানের এ সহযোগিতা তুরস্কের কাজে লাগবে বলে আশা করছেন তারা। আগামী বছর হতে যাওয়া তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়ার কথা রয়েছে সাই ও লাই দুই জনেরই। নির্বাচনের আগে তাদের এমন মানবিক সিদ্ধান্ত জনমনে ইতিবাচক প্রভাব ফেলতে পারে বলে দাবি অনেকের। 

এছাড়াও তুরস্কের ভূমিকম্প দুর্গতদের ২০ লাখ ডলারের ত্রাণ দেওয়ার ঘোষণা দিয়েছে স্বায়ত্তশাসিত দ্বীপটি। পাশাপাশি ক্ষতিগ্রস্ত এলাকায় ধ্বংসস্তূপের নিচে আটকা পড়া জীবিতদের উদ্ধারে চলা কার্যক্রমে সহায়তায় করতে দুইটি উদ্ধারকারী দলও পাঠিয়েছে তারা। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) ভিডিও কলের মাধ্যমে তুরস্কে উদ্ধারকাজে অংশ নেওয়া তাইওয়ানিজ দলের কয়েকজনের সঙ্গে কথা বলেন সাই। পরে নিজের ফেসবুক পেজে লেখেন, ঝুঁকিতে ভয় না পেয়ে তুরস্ক যাওয়া দলের সবাইকে আমি ধন্যবাদ জানাই। 

তাইওয়ান ও তুরস্ক যেন সব সময় একে অপরের পাশে থাকতে পারে। বৃহস্পতিবার তাইপেতে ডি ফ্যাক্টো তুর্কি দূতাবাস পরিদর্শন করেন সাই। এ সময় তিনি একটি সমবেদনা পত্রে সই করেন ও লেখেন, 'আমার হৃদয় তুরস্কের ভূমিকম্প দুর্গত মানুষের জন্য দুঃখভারাক্রান্ত। এমন পরিস্থিতিতে তাইওয়ান তুরস্কের পাশে রয়েছে।' 


মন্তব্য