মহাকাশে প্রথম নারী নভোচারী পাঠাচ্ছে সৌদি আরব 

সৌদি আরব
রায়ানাহ বারনাওয়ী  © ফাইল ফটো

প্রথমবারের মতো সৌদি আরব মহাকাশে নারী নভোচারী পাঠাচ্ছে। রায়ানাহ বারনাওয়ী নামের ওই নারী নভোচারী ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) মিশনে পুরুষ নভোচারী আলী আল-কারনির সঙ্গে যোগ দেবেন।

আলী আল কারনি ও রায়ানাহ বারনাওয়ী ‘এএক্স-২ স্পেস মিশন’ ক্রু হিসেবে যোগ দেবেন এবং তাদের মহাকাশ ফ্লাইটটি যুক্তরাষ্ট্র থেকে উৎক্ষেপন করা হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের এ যৌথ উদ্যোগে তাদের সঙ্গে প্রশিক্ষণার্থী নভোচারী হিসেবে মারিয়াম ফেরদৌস ও আলী আল-গামদি নামের আরও দু’জন যোগ দেবেন।

২০১৯ সালে প্রথম আরব দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এক নাগরিককে মহাকাশে পাঠিয়েছিল। সেসময় হাজ্জা আল-মানসুরি নামের ওই নাগরিক আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৮ দিন অবস্থান করেছিলেন। চলতি মাসে দেশটি তাদের সুলতান আল নেয়াদি নামের আরও এক নাগরিককে মহাকাশ স্টেশনে পাঠাচ্ছে। তিনি সেখানে ছয় মাস অবস্থান করবেন।

আরও পড়ুন: বসন্ত দিনে ভালোবাসার আভা

অর্থনীতিবেত বৈচিত্র্য আনতে ও তেলের ওপর নির্ভরতা কমাতে ‘ভিশন ২০৩০’ গোষণা করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এর অংশ হিসেবেই মহাকাশে নারী নভোচারী পাঠানোর উদ্যোগ নিয়েছে দেশটি। এর আগে ২০১৮ সালে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

 


মন্তব্য