তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা বেড়ে ৪২ হাজার 

তুরস্ক
  © সংগৃহীত

শতাব্দির ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়াতে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৪২ হাজারে দাঁড়িয়েছে। এর মধ্যে শুধু তুরস্কে মৃত্যু হয়েছে ৩৬ হাজার ১৮৭ জনের। আর সিরিয়াতে মৃত্যু হয়েছে ৫ হাজার ৮০০ এর অধিক। খবর আল জাজিরা 

ভূমিকম্পে বিধ্বস্ত দুই দেশে ১১তম দিনেও চলছে উদ্ধার তৎপরতা। ব্যাপক প্রাণঘাতী এ প্রাকৃতিক দুর্যোগের ১০ দিন পরও তুরস্কে জীবিত উদ্ধারের খবর পাওয়া যায়।

ভয়াবহ ভূমিকম্পে সিরিয়ার স্বাস্থ্যসেবা ভেঙে পড়েছে। ডাক্তাররা জানিয়েছেন, ভূমিকম্পে আহতদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। এজন্য তারা আন্তর্জাতিক সংস্থার কাছে সহযোগিতার আহ্বান জানিয়েছে। 

ভূমিকম্পের প্রভাবে তুরস্কের রিজার্ভে টান পড়েছে। রিজার্ভ ১০ শতাংশ কমেছে। ডলারের বিপরীতে তুরস্কের লিরার মান ৩০ শতাংশ নিচে নেমে গেছে। 

রেড ক্রসের প্রধান জানিয়েছেন, ভূমিকম্পের পর সিরিয়াতে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। ভূমিকম্পে যাদের ঘর বাড়ি ভেঙেছে তারা এখন খোলা আকাশের নিচে বসবাস করছে। তাদের সুস্থতার জন্য জরুরি ভিত্তিতে ঘর নির্মাণের জন্য সহযোগিতা প্রয়োজন। 

রেড ক্রসের প্রধান জেপি মরগ্যান বলেন, তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ২৫ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। এ পর্যন্ত সিরিয়া ও তুরস্কে ৪১ হাজারের অধিক মানুষের মৃত্যু হয়েছে। অনেক মানুষ ঠাণ্ডায় ব্যাপক কষ্ট পাচ্ছে। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ