ইমরান খানের গ্রেপ্তার ঠেকাতে ‘জেল ভরো’ আন্দোলনের ডাক

ইমরান খান
ইমরান খানের সমর্থকদের একাংশ  © সংগৃহীত

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ও মিত্রদের ‘রাজনৈতিক শিকারে’ পরিণত করার জন্য ক্ষমতাসীন জোট সরকারের সমালোচনা করে দলের চেয়ারম্যান ইমরান খান বলেছেন, আগামী বুধবার থেকে তাঁরা ‘জেল ভরো’ (স্বেচ্ছায় কারাবরণ) আন্দোলন শুরু করতে যাচ্ছেন। লাহোর থেকে এই আন্দোলন শুরু হবে। গতকাল শুক্রবার জামান পার্কে নিজ বাসভবনের সামনে জড়ো হওয়া সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে এ ঘোষণা দেন তিনি।

পাকিস্তানের নির্বাচন কমিশনের সামনে বিক্ষোভ করার মামলায় ইমরান খান তাঁর অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ বাড়াতে লাহোর হাইকোর্টে আবেদন করেছিলেন। গত বৃহস্পতিবার আদালত সে আবেদন খারিজ করে দেন। ইমরান খানের আবেদন খারিজ হয়ে যাওয়ার পর তাঁর সমর্থকদের মধ্যে উৎকণ্ঠা তৈরি হয়। তাঁরা আশঙ্কা করেন, পিটিআই নেতাকে পুলিশ গ্রেপ্তার করতে পারে। গ্রেপ্তার ঠেকাতে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে নারী-শিশুসহ পিটিআই সমর্থকেরা জামান পার্কে ইমরানের বাড়ির সামনে অবস্থান নেন।

ইমরান খান গতকাল ভিডিও লিংকের মাধ্যমে সমর্থকদের উদ্দেশে ভাষণ দেন। পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্টের (পিডিএম) নেতৃত্বাধীন সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে ইমরান বলেন, ‘আমরা জেল ভরে ফেলব, তারা (কর্তৃপক্ষ) লুকানোর জন্য জায়গা খুঁজে পাবে না।’

কর্তৃপক্ষের ইচ্ছা পূরণ করার শপথ নিয়ে ইমরান বলেন, ‘জেলে ভরার হুমকি দিয়ে তারা আমাদের দাস করে রাখতে চায়।’

মুলতানে পিটিআই কর্মীদের বাড়িতে গিয়ে পুলিশ হুমকি-ধমকি দিচ্ছে উল্লেখ করে সাবেক এ প্রধানমন্ত্রী বলেন, ‘পুলিশ যদি এমন কাজ করে, তাহলে কি মানুষ তাদের ঘৃণা করবে না?’

ইমরানের অভিযোগ, অন্তর্বর্তীকালীন সরকার পিটিআইয়ের ঘোর বিরোধী।

ডনের প্রতিবেদনে বলা হয়, বিপুলসংখ্যক পিটিআই কর্মী কয়েকদিন আগে থেকেই জামান পার্কে ইমরান খানের বাড়ির সামনে অবস্থান নিচ্ছিলেন।

জামান পার্কে পিটিআই কর্মীরা সরকার ও পুলিশের বিরুদ্ধে অনবরত স্লোগান দিচ্ছেন।
পিটিআই নেতা মুসারাত জামশাইদ চিমা বলেন, সরকার যদি পিটিআই নেতাকে গ্রেপ্তারের চেষ্টা করে, তবে গোটা জাতি রাস্তায় নামবে। তিনি বলেন, ইমরান খানের বাড়ির সামনে অবস্থান নেওয়া সব নারী নিরাপত্তার স্বার্থে হাতে লাঠি রেখেছিলেন। এসব নারী অপরাধী নন, তাঁরা সম্ভ্রান্ত পরিবারের। তিনি বলেন, ইমরান খানকে গ্রেপ্তার করা সহজ কাজ হবে না। তাঁরা জেলে ভরো আন্দোলন শুরু করতে পারেন বলেও উল্লেখ করেন চিমা।

পিটিআইয়ের সামাজিক যোগাযোগমাধ্যমবিষয়ক মুখপাত্র আজহার মাশওয়ানি ডন পত্রিকাকে বলেন, যেকোনো ধরনের গ্রেপ্তারপ্রচেষ্টা রুখে দিতে হাজারো পিটিআই কর্মী ইমরান খানের বাড়ির সামনে স্থায়ীভাবে আন্দোলন করছেন।

সংবাদমাধ্যমগুলোকে দেওয়া সাক্ষাৎকারে অন্য কর্মীরা বলেন, তাঁরা ইমরান খানকে গ্রেপ্তার করতে দেবেন না। তাঁকে গ্রেপ্তারের যেকোনো প্রচেষ্টা তাঁরা রুখে দেবেন। পিটিআই কর্মীরা আরও বলেন, তাঁরা ওই জায়গা থেকে সরবেন না। ইমরানের কাছে পৌঁছাতে হলে আগে তাঁদের সবাইকে গ্রেপ্তার করতে হবে।

সমর্থকেরা আরও বলেন, ক্ষমতাসীন বাহিনীগুলোকে মোকাবিলার শিক্ষা তাঁরা ইমরান খানের কাছ থেকে পেয়েছেন। তাঁরা বলেছেন, পিডিএম জোট সরকার যদি ইমরানকে গ্রেপ্তার করতে চায়, তাহলে ভুল হবে। কারণ, তাঁকে বাঁচাতে লাখো মানুষ জড়ো হয়েছেন।

প্রথম আলো


মন্তব্য


সর্বশেষ সংবাদ