গুপ্তচর পাঠানোর চেষ্টাঃ রুশ কূটনীতিকদের দেশ ছাড়তে বলল নেদারল্যান্ডস

আন্তর্জাতিক
রুশ কূটনীতিকদের দেশ ছাড়তে বলল নেদারল্যান্ডস  © সংগৃহীত

রাশিয়ার কূটনীতিকদের দেশত্যাগের নির্দেশ দিয়েছে নেদারল্যান্ডস। ডাচ সরকার বলেছে, ‘বেশ কিছু’ রুশ কূটনীতিককে নেদারল্যান্ডস ত্যাগ করতে হবে। কূটনৈতিক আবরণে নেদারল্যান্ডসে গুপ্তচর পাচারের চেষ্টা করার অভিযোগে এই পদক্ষেপ নিয়েছে দেশটি।

মূলত ইউরোপের এই দেশটি আন্তর্জাতিক অপরাধ আদালত এবং বৈশ্বিক রাসায়নিক অস্ত্র পর্যবেক্ষণ সংস্থাসহ বেশ কিছু প্রতিষ্ঠানের আবাসস্থল। রোববার (১৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার কূটনীতিকদের দেশত্যাগের বিষয়ে শনিবার এই ঘোষণা দেয় নেদারল্যান্ডস। বছরখানেক আগে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরুর পর নেদারল্যান্ডসের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক বিরোধের সৃষ্টি হয় এবং শনিবারের এই ঘটনাটি সেটিরই সর্বশেষ মোড়।

নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী ওয়াপকে হোয়েকস্ট্রা এক বিবৃতিতে বলেছেন, ‘(সমস্যা) সমাধানের জন্য নেদারল্যান্ডসের অনেক চেষ্টা সত্ত্বেও রাশিয়া কূটনৈতিক আবরণে নেদারল্যান্ডসে গোয়েন্দা কর্মকর্তাদের আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

তার ভাষায়, ‘আমরা এমনটি করতে দিতে পারি না এবং করতে দেবো না।’

তিনি আরও বলেন, ‘যোগাযোগের চ্যানেল হিসাবে দূতাবাসগুলো খোলা রাখা গুরুত্বপূর্ণ। তবে এখন রাশিয়ার সাথে (নেদারল্যান্ডসের) সম্পর্ক আগের যেকোনও সময়ের চেয়ে বেশি কঠিন।’

এদিকে নেদারল্যান্ডসের এই পদক্ষেপের জবাবে বেশ দ্রুতই সরব হয়েছে রাশিয়া। রুশ বার্তাসংস্থা আরআইএ জানিয়েছে, মস্কো এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানাবে বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

আল জাজিরা বলছে, রাশিয়ার কূটনীতিকদের দেশ ছাড়ার জন্য দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে। এছাড়া আমস্টারডামে রাশিয়ার একটি বাণিজ্য অফিস মঙ্গলবারের মধ্যে বন্ধ করার নির্দেশও দেওয়া হয়েছে।

ডাচ সরকার বলেছে, তারা হেগের রাশিয়ান দূতাবাসে কূটনীতিকদের সংখ্যা সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে যাতে মস্কোর ডাচ দূতাবাসের সংখ্যার সাথে মিল থাকে।

কূটনৈতিক আবরণে রাশিয়া নেদারল্যান্ডসে গুপ্তচর আনার চেষ্টা করছে বলে অভিযোগ করার পাশাপাশি ডাচ সরকার বলেছে, সেন্ট পিটার্সবার্গে নেদারল্যান্ডসের কনস্যুলেট এবং রাশিয়ার রাজধানীতে দূতাবাসের জন্য ডাচ কূটনীতিকদের ভিসা দিতে অস্বীকার করছে মস্কো।

ডাচ সরকার আরও বলেছে, তারা সেন্ট পিটার্সবার্গে তাদের কনস্যুলেট বন্ধ করবে। অবশ্য মস্কোর কাছ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি।


মন্তব্য