তুরস্কে আবারো ভূমিকম্প, নিহত বেড়ে ৬

তুরস্ক
তুরস্কে নতুন ভূমিকম্পে একটি মৃতদেহ নিয়ে যাচ্ছে উদ্ধারকারী দল  © আল জাজিরা

ভূমিকম্পের ভয়াবহতা শেষ হতে না হতেই তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হাতায় এবং উত্তর সিরিয়ায় নতুন করে ৬.৩ মাত্রার ভূমিকম্প হয়েছে। এতে তুরস্কে ছয়জন নিহত হয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান বলেছেন, গতকাল সোমবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যার এ ভূমিকম্পে ২৯৪ জন আহত হয়েছেন।

তিনি এক টুইটবার্তায় বলেছেন, "আমাদের নাগরিকদের যারা প্রাণ হারিয়েছেন তাদের প্রতি ঈশ্বর করুণা করুন, আমি আমাদের আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।"

"এ অঞ্চলে আমাদের অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা নিরবচ্ছিন্নভাবে অব্যাহত রয়েছে।"

তুর্কি মনিটর কান্দিলির মতে, ভূমিকম্পের কেন্দ্র ছিল তুরস্কের সামান্দাগ জেলায়, তবে এটি সিরিয়া, ইসরায়েল, ইরাক, লেবানন এবং ফিলিস্তিনে অনুভূত হয়েছিল, মিডিয়া রিপোর্ট অনুসারে।

এদিকে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, আলেপ্পোতে দ্বিতীয় মাত্রার ভূমিকম্পে ধ্বংসাবশেষ পড়ে ছয়জন আহত হয়েছে। এদিকে হাতায়ের মেয়র বলেছেন, বেশ কয়েকটি ভবন ধসে পড়েছে এবং লোকজন ভিতরে আটকা পড়েছে।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ায় ৭.৮ ও ৭.৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে অন্তত ৫০ হাজার মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ১ লক্ষ মানুষ। সেখানে এখনো দুর্যোগপূর্ণ অবস্থা বিরাজ করছে। বিশ্বের বিভিন্ন দেশ এই দুর্যোগ মোকাবিলার জন্য সাহায্য-সহযোগিতা চালিয়ে যাচ্ছে।

সূত্র: আল জাজিরা


মন্তব্য


সর্বশেষ সংবাদ