ইসরায়েলি বিমানের জন্য আকাশপথ খুলে দিয়েছে ওমান

ওমান
ইসরায়েলি বিমান  © হারেত্জ

এর আগে সৌদি আরব ইসরায়েলের জন্য তাদের আকাশপথ খুলে দিয়েছিল। এবার সৌদি আরবকে অনুসরণ করে ইসরাইলি বিমানের জন্য নিজেদের আকাশপথ খুলে দিয়েছে ওমান। দেশটির পার্লামেন্ট মাত্র দু'মাসেরও কম সময় আগে ইসরাইলকে বয়কট সম্প্রসারণের পক্ষে ভোট দিয়েছিল। তা সত্ত্বেও এ সিদ্ধান্ত নিলো দেশটি।

গতকাল বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) টুইটারে সালতানাতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‌'উড্ডয়নের সকল শর্ত পূরণকারী যেকোনো দেশের বিমান' ওমানের আকাশপথ ব্যবহার করতে পারবে।

বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, ১৯৪৪ সালের শিকাগো কনভেনশন বাস্তবায়ন করার প্রয়াসে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ওই কনভেনশনে আন্তর্জাতিক বিমান চলাচলে বেসামরিক বিমানের মধ্যে বৈষম্য না করার কথা বলা হয়েছে।

এদিকে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইলি কোহেন ওমানের এই ঘোষণাকে স্বাগত জানিয়ে বলেছেন, 'ইসরাইলি অর্থনীতি এবং ইসরাইলি পর্যটকদের জন্য এটি একটি ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত।'

উল্লেখ্য, প্রায় ছয় মাস আগে সৌদি আরব সকল বিমানের জন্য তার আকাশপথ খুলে দেয়। এর ফলে ইসরাইলি বিমানগুলো সৌদি আরবের ওপর দিয়ে সংযুক্ত আরব আমিরাত যেতে পারে। ২০২০ সালে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করে ইসরাইল। তবে ওমানের আকাশপথ উন্মুক্ত না থাকায় কিছু সমস্যা হচ্ছিল ইসরাইলি বিমানের জন্য।

ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার জানায়, সৌদি আরব ও ওমানের ওপর দিয়ে নতুন করিডোরটির ফলে এশিয়ার অনেক গন্তব্যে যাওয়ার জন্য আগের চেয়ে অনেক কম সময় লাগবে।

ওমানের এই সিদ্ধান্তের ফলে আল আই ও আরকিয়ার মতো ইসরাইলি এয়ারলাইন্সগুলো উপকৃত হবে। তারা সরাসরি ভারত, থাইল্যান্ড ও অস্ট্রেলিয়ায় আরো বেশি ফ্লাইট পাঠাতে পারবে।

ওমানের এই সিদ্ধান্তের ফলে এই দেশগুলোতে যেতে ইসরায়েলের অনেক কম সময় লাগবে। ভারতের মুম্বাইয়ে যাতায়াতে আগে যেখানে ইসরায়েলের সাড়ে সাত ঘণ্টা লাগত, এখন লাগবে মাত্র পাঁচ ঘণ্টা।

সূত্র : মিডল ইস্ট আই


মন্তব্য