চীনা যুদ্ধবিমানের ধাওয়ায় পালালো মার্কিন বিমান

চীন
  © সংগৃহীত

মার্কিন নৌবাহিনীর একটি বিমানকে মাঝ-আকাশে ধাওয়া করেছে চীনা যুদ্ধবিমান। দক্ষিণ চীন সাগরে চীনা সামরিক ঘাঁটির আকাশসীমার কাছেই ২১ হাজার ফিট ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় মার্কিন বিমানটিকে প্রায় ১৫ মিনিট ধরে অনুসরণ করে চীনা উড়োজাহাজটি। 

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ওই বিমানে ছিলেন সংবাদমাধ্যম সিএনএনের একজন সাংবাদিক। তিনি ওই ঘটনার ভিডিও ধারণ করেন। জানান নিজের অভিজ্ঞতার কথা।
 
এক প্রতিবেদনে সিএনএন জানায়, দক্ষিণ চীন সাগরে চীনা সামরিক ঘাঁটির কাছেই ২১ হাজার ৫০০ ফিট উচ্চতায় রুটিন মাফিক টহল দিচ্ছিল মার্কিন নৌবাহিনীর পি-এইট পোসেইডন বিমান। বিমানটিতে নৌবাহিনীর সদস্যদের সঙ্গে ছিলেন সিএনএনের একজন সাংবাদিক।

এ সময় হঠাৎ পাইলটের রেডিওতে দেয়া হয় একটি বার্তা। চীনা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) পক্ষ থেকে সতর্কতা জানিয়ে বলা হয়, মাত্র ১২ নটিক্যাল মাইল দূরেই চীনা সামরিক ঘাঁটি। দ্রুত মার্কিন উড়োজাহাজটিকে ওই অঞ্চল ত্যাগ করার নির্দেশ দেয়া হলো। এর কিছুক্ষণ পরই নৌবাহিনীর বিমানটিকে ঘিরে চক্কর দিতে শুরু করে চীনা যুদ্ধবিমান। এ সময় আতঙ্কে জমে যান সিএনএনের ওই সাংবাদিক।  

মার্কিন বিমানের পাইলট লেফটেন্যান্ট নিকি স্লটার চীনা যুদ্ধবিমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন। রেডিওতে বার্তা পাঠিয়ে জানান, চীনা আকাশসীমায় প্রবেশ না করে পশ্চিম দিকে এগিয়ে যাবেন তারা। তবে এ বার্তার উত্তরে কিছুই জানায়নি চীনা যুদ্ধবিমান। উল্টো টানা ১৫ মিনিট ধরে মার্কিন উড়োজাহাজটিকে অনুসরণ চালিয়ে যায়। একপর্যায়ে চীনা সামরিক ঘাঁটি থেকে অনেকটাই দূরে সরে গেলে চীনা বিমানটিও অনুসরণ থামিয়ে ফিরে যায়।  

নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে সিএনএনের ওই সাংবাদিক জানান, দক্ষিণ চীন সাগরে ক্রমেই উত্তেজনা বাড়ছে। অঞ্চলটিতে চীনও সামরিক ঘাঁটি করায় যুক্তরাষ্ট্রের বিমানের সঙ্গেও প্রায়ই ঘটছে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা।


মন্তব্য


সর্বশেষ সংবাদ