ইসরায়েলি হামলা মোকাবিলায় সিরিয়াকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিচ্ছে ইরান

ইরান
আকাশ প্রতিরক্ষাব্যবস্থা  © সংগৃহীত

সিরিয়ায় ক্রমাগত ইসরাইলের বিমান হামলার ঘটনা বেড়ে যাচ্ছে। ইসরায়েলি হামলা মোকাবিলায় সিরিয়াকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিতে সম্মত হয়েছে ইরান।

দু'দেশের সামরিক কর্মকর্তারা আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছেন বলে ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি জানিয়েছে।

আইআরআইবি নিউজ এক খবরে বলেছে, সিরিয়াকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ও ইলেকট্রনিক যুদ্ধের সরঞ্জাম সরবরাহ করতে দুদেশের কর্মকর্তারা সমঝোতায় পৌঁছেছেন।

তবে এ সংক্রান্ত চুক্তির বিস্তারিত বিবরণ এখনো প্রকাশ করা হয়নি। সম্প্রতি সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী লে. জেনারেল আলি মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন উচ্চপদস্থ সামরিক প্রতিনিধিদলের তেহরান সফরের সময় এ সংক্রান্ত চুক্তি সই হয়।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে বহু বছরের যুদ্ধের পর সিরিয়াকে তার আকাশ প্রতিরক্ষাব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। শিগগিরই সিরিয়ার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা শক্তিশালী করার জন্য খোরদাদ ১৫-এর মতো ইরানি রাডার ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ করতে পারে তেহরান।

ইরান ২০১৯ সালের জুন মাসের খোরদাদ-১৫ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা উন্মোচন করে। এ ব্যবস্থা ১৫০ কিলোমিটার দূর থেকে যে কোনো যুদ্ধবিমান ও যুদ্ধ ড্রোন শনাক্ত এবং সেগুলোকে ১২০ কিলোমিটার দূরেই ধ্বংস করে দিতে সক্ষম।

এ ছাড়া এই ব্যবস্থা রাডার ফাঁকি দেওয়ার লক্ষ্যে নির্মিত যে কোনো আকাশযানকে ৮৫ কিলোমিটার দূরে শনাক্ত করে ৬৫ কিলোমিটার দূরেই ধ্বংস করে দিতে পারে।


মন্তব্য