কৃষি ‍উৎপাদনে আমূল পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন  © সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বিচ্ছিন্ন দেশে রিপোর্ট করা খাদ্য ঘাটতি নিয়ে উদ্বেগের মধ্যে কৃষি উৎপাদনে একটি "আমূল পরিবর্তন" করার আহ্বান জানিয়েছেন।

কিম শস্য উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ এবং "কৃষির স্থিতিশীল ও টেকসই উন্নয়নের ভিত্তি" স্থাপনের জন্য উৎপাদনে রূপান্তরের গুরুত্বের ওপর জোর দেন। মঙ্গলবার রাষ্ট্র-চালিত কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি এই তথ্য জানিয়েছে।


“তিনি ব্যর্থ না হয়ে কৃষি উৎপাদনে বৈপ্লবিক পরিবর্তন আনতে পার্টির কেন্দ্রীয় কমিটির দৃঢ় সংকল্প ও ইচ্ছা ব্যক্ত করে বলেন, যতক্ষণ পর্যন্ত পুরো পার্টিতে শক্তিশালী নেতৃত্ব ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে এবং ঐক্যবদ্ধ শক্তি থাকবে ততক্ষণ কিছুই অসম্ভব নয়।”

গত মাসে একটি প্রতিবেদনে, মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ৩৮ নর্থ বলেছিল যে, উত্তর কোরিয়ার ২০২০-২১ ফসলের চক্র "সম্ভবত ন্যূনতম মানবিক চাহিদা মেটাতে ব্যর্থ হয়েছে", এবং দেশটি এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে।

উত্তর কোরিয়া প্রায়শই খাদ্য সংকটে ভুগছে, যার মধ্যে রয়েছে ১৯৯০ এর দশকে একটি বিধ্বংসী দুর্ভিক্ষ যা ২৪০,০০০ থেকে ৩.৫ মিলিয়নের মধ্যে মারা গেছে বলে অনুমান করা হয়েছে। বিশ্লেষকরা বলছেন যে বর্তমান খাদ্য ঘাটতি দুর্বল ফসল এবং চরম আবহাওয়ার সংমিশ্রণ, সেইসাথে লকডাউন এবং কোভিড -১৯ মহামারী চলাকালীন চীনের সাথে বাণিজ্য হ্রাসের কারণে শুরু হয়েছিল।

উত্তর কোরিয়ার অফিসিয়াল রোডং সিনমুন সংবাদপত্র গত সপ্তাহে বৃহত্তর অর্থনৈতিক স্বনির্ভরতার আহ্বান জানিয়েছে এবং বাইরের সাহায্যকে "বিষ মিছরি" এর সাথে তুলনা করে "সাম্রাজ্যবাদীদের" কাছ থেকে সহায়তা গ্রহণের বিরুদ্ধে প্রতিবাদ করেছে। সূত্র: আল জাজিরা


মন্তব্য