ধ্বংসযজ্ঞের পর এবার ফিলিস্তিনের হাওয়ারা গ্রামকেই নিশ্চিহ্ন করে দিতে চাইছে ইসরায়েল

ইসরায়েল-ফিলিস্তিনি
ফিলিস্তিনের হাওয়ারা গ্রামে ইসরায়েলিদের ব্যাপক ধ্বংসযজ্ঞ  © ফাইল ফটো

মাত্র তিনদিন আগে ফিলিস্তিনের পশ্চিম তীরের নাবলুসের হাওয়ারা গ্রামে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে অবৈধ ইসরায়েলি বসতিস্থাপনকারীরা। দুই ইসরায়েলিকে গুলি করে হত্যার জেরে তারা ফিলিস্তিনিদের বাড়ি, গাড়ি ও দোকানপাট ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এ নিয়ে বর্তমানে হাওয়ারা গ্রামে উত্তেজনা চলছে। 

এরই মধ্যে ইসরায়েলের উগ্র ডানপন্থি অর্থমন্ত্রী বেজালেল স্মোরিচ ইসরায়েলি এক স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আমি মনে করি হাওয়ারা গ্রাম নিশ্চিহ্ন হয়ে যাওয়া উচিত। আমি মনে করি ইসরায়েলের এটি করা উচিত।’
বেজালেল অর্থমন্ত্রী ছাড়াও দখলকৃত পশ্চিম তীরের বেসামরিক প্রশাসনের দায়িত্বেও আছেন।

তবে ইসরায়েলি এ উগ্রপন্থি মন্ত্রীর এমন মন্তব্যের কড়া সমালোচনা করেছে তাদের সবচেয়ে বড় মিত্র দেশ যুক্তরাষ্ট। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বুধবার (১ ফেব্রুয়ারি) সাংবাদিকদের বলেছেন, বাজালেল স্মোরিচের এ মন্তব্য বিদ্বেষপূর্ণ। তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে প্রকাশ্যে এ ধরনের মন্তব্যের নিন্দা জানানোর আহ্বান জানিয়েছেন।

এ ব্যাপারে নেড প্রাইস বলেছেন, ‘এ মন্তব্য দায়িত্বজ্ঞানহীন। এগুলো বিদ্বেষপূর্ণ। এগুলো জঘন্য।’
তিনি আরও বলেছেন, ‘আমরা যেমন ফিলিস্তিনিদের উস্কানির নিন্দা জানাই, তেমনই এ ধরনের কথাবার্তারও নিন্দা জানাই, যেগুলো উস্কানিরই সামিল।’

হাওয়ারাতে ইসরায়েলি অবৈধ বসতিস্থাপনকারীদের হামলায় এক ফিলিস্তিনি নিহত হন। ওইদিন সেনাবাহিনীর পরোক্ষ সহযোগিতায় বাড়ি-গাড়িতে আগুন ও ফিলিস্তিনিদের মারধর করে তারা। এর এক সপ্তাহ আগে নাবলুসে ১১ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে ইসরায়েলি সেনারা।

হাওয়ারা গ্রামে ওইদিন কয়েকশ ইসরায়েলি দুষ্কৃতিকারী অংশ নিলেও এখন পর্যন্ত মাত্র ৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু তাদেরও কোনো বিচার হবে কিনা এ নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।

এদিকে ইসরায়েলি মন্ত্রীর মন্তব্যের নিন্দা জানালেও, উগ্রপন্থি ইহুদিবাদীদের সবচেয়ে বেশি সহায়তা দিয়ে থাকে যুক্তরাষ্ট্র। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্য অনুযায়ী, বছরে মার্কিনিরা ইসরায়েলকে প্রায় ৪ বিলিয়ন ডলার সহায়তা দেয়।

সূত্র: আল জাজিরা


মন্তব্য